কথা হচ্ছে প্রায় রোজই। সমঝোতার রাস্তা খুঁজতে বৈঠকও হচ্ছে ঘনঘন। যার দিকে নজর রয়েছে সারা বিশ্বের। তার মধ্যেই চিন  জানিয়ে দিল, আমেরিকার সঙ্গে শুল্ক যুদ্ধে ইতি টানতে চুক্তির পথে এখনও অনেক কাজ বাকি।

বুধবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, চিনের সঙ্গে কথা ভালই এগোচ্ছে। দ্রুত চুক্তির কথা ঘোষণা করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। মে-র শেষের দিকে দু’দেশের মধ্যে যাতে বাণিজ্য চুক্তি সেরে ফেলা যায়, তার জন্য ওয়াশিংটন ও বেজিং জোর চেষ্টা চালাচ্ছে বলেও মার্কিন সংবাদ মাধ্যমের খবর।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এই অবস্থায় বৃহস্পতিবার চিনের বাণিজ্য দফতরের মুখপাত্র গাও ফেং জানিয়েছেন, বাণিজ্য চুক্তি নিয়ে দু’দেশের শীর্ষ কর্তারা আলোচনার মাধ্যমে রোজই সমাধানের দিকে এগোচ্ছেন। তবে বিষয়টি চূড়ান্ত করতে আরও কিছু কাজ বাকি। গাও জানিয়েছেন, বর্তমানে দু’দেশের বাণিজ্য দফতর চুক্তিপত্রের চূড়ান্ত ভাষা কী হবে এবং চুক্তির বিভিন্ন পদ্ধতি কী ভাবে কাজ করবে, তা নিয়ে আলোচনা করছে। সমানাধিকার ও স্বার্থ রক্ষা করেই বিষয়টি চূড়ান্ত করার চেষ্টা চলছে বলে তাঁর দাবি।

প্রসঙ্গত, বেজিংয়ের বাণিজ্য নীতি নিয়ে নানা অভিযোগ তুলে বিভিন্ন চিনা পণ্যের উপরে শুল্ক বসিয়েছেন ট্রাম্প। পাল্টা চাপ দিতে চিনও মার্কিন পণ্যের উপরে কর বসিয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে দু’দেশের বাণিজ্যে। পাশাপাশি এর জেরে বিশ্ব অর্থনীতিতেও ধাক্কা লাগার কথা বলছে বিভিন্ন মহল।