Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Zoom App: ২৫ ডলার করে পাবেন জুম ব্যবহারকারীরা, অ্যাপের বিরুদ্ধে উঠেছে তথ্য চুরি ও বিক্রির অভিযোগ

অনেক দিন থেকেই ভার্চুয়াল মিটিংয়ের অ্যাপ হিসেবে জনপ্রিয় জুম। তবে করোনাকালে বেশি জনপ্রিয় হয়ে ওঠে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ ডিসেম্বর ২০২১ ১৯:২১
অভিযোগ অস্বীকার করেছে জুম।

অভিযোগ অস্বীকার করেছে জুম।

ব্যবহারকারীদের তথ্য চুরি ও বিক্রির অভিযোগ সামাল দিতে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিল জুম অ্যাপ। গ্রাহকদের মোট ৮৫০ লক্ষ ডলার দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে জুম। প্রত্যেক গ্রাহক কমপক্ষে ২৫ ডলার অর্থাৎ, ভারতীয় মুদ্রায় পাবেন ১ হাজার ৮৭৪ টাকা।

অনেক দিন থেকেই ভার্চুয়াল মিটিংয়ের অ্যাপ হিসেবে জনপ্রিয় জুম। তবে ‘গুগল মিট’-এর মতো এই অ্যাপও বেশি জনপ্রিয় হয়ে ওঠে করোনাকালে। স্কুল-কলেজের ক্লাস থেকে অফিসের অনলাইন মিটিংয়ের জন্য বহু মানুষ এই অ্যাপ ব্যবহার করেছেন। সম্প্রতি সেই অ্যাপের বিরুদ্ধেই গ্রাহকদের তথ্য চুরি ও অন্য কোনও সংস্থার কাছে তা বিক্রির অভিযোগ উঠেছে। জুম সেই অভিযোগ অস্বীকার করলেও মামলা প্রত্যাহারে জন্য গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। আর তাতেই প্রতি গ্রাহক সর্বোচ্চ ২৫ ডলার করে পাবেন। এই খাতে মোট ৮৫০ লাখ ডলার খরচ করা হবে বলেও জানিয়েছে জুম।

আমেরিকার সেই সব গ্রাহকরা এই টাকার জন্য আবেদন করতে পারবেন, যাঁরা জুম অ্যাপের পেইড সাবস্ক্রিপশন নিয়েছেন। ২০১৬ সালের মার্চ থেকে জুলাই ২০২১ পর্যন্ত সময়ে যাঁরা পয়সার বিনিময়ে এই অ্যাপ ব্যবহার করেছেন তাঁদের ক্ষতিপূরণ বাবদ টাকা দেবে জুম। তবে যাঁরা খুব কম পয়সা খরচ করেছেন, তাঁদের ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণও কমবে। তবে যত টাকা জুমকে দেওয়া হয়েছে, তার ১৫ শতাংশ অবশ্যই পাওয়া যাবে বলে জানানো হয়েছে। আর ২০১৬ সালের মার্চ থেকে জুলাই ২০২১ পর্যন্ত যাঁরা জুম অ্যাপ ডাউনলোড বা রেজিস্টার করেছেন, তাঁরা ১৫ ডলার করে পাবেন। জুম জানিয়েছে, ২০২২ সালের ৫ মার্চের মধ্যে ক্ষতিপূরণের জন্য আবেদন করা যাবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement