Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Data Collection

গ্যাস গ্রাহকের তথ্য সংগ্রহে বিভ্রান্তি বহাল

গ্রাহক মহলের বক্তব্য, ৩১ ডিসেম্বরের মধ্যে যাচাই প্রক্রিয়া শেষ করার কথা বলা হয়েছে। ফলে বিপুল লাইন পড়ছে সব জায়গায়। বিক্রেতাদের প্রতিনিধি বাড়িতে আসবেন বলে আশ্বাস দেওয়া হলেও তাতে গতি আসেনি।

An image of Gas Cylinders

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ০৯:০৪
Share: Save:

ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের (এলপিজি) গ্রাহকদের আধার যাচাই করতে তাঁদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছিল মোদী সরকার। যা প্রকাশ্যে এসেছিল দিন পনেরো আগে। এর মধ্যে তা চালু হলেও এখনও কলকাতা-সহ রাজ্যের নানা জায়গায় বিভ্রান্তি বহাল। যদিও ডিস্ট্রিবিউটর (বিক্রেতা) ও বিভিন্ন তেল সংস্থা সূত্রের দাবি, তারা ব্যবস্থা নিচ্ছে। একটি সংস্থার গ্রাহকেরা নিজেদের ফোন থেকেই তা করতে পারবেন বলে দাবি বিক্রেতাদের একাংশের।

গ্রাহক মহলের বক্তব্য, ৩১ ডিসেম্বরের মধ্যে যাচাই প্রক্রিয়া শেষ করার কথা বলা হয়েছে। ফলে বিপুল লাইন পড়ছে সব জায়গায়। বিক্রেতাদের প্রতিনিধি বাড়িতে আসবেন বলে আশ্বাস দেওয়া হলেও তাতে গতি আসেনি। আবার ভর্তুকি না নেওয়া গ্রাহকদের এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে বলায় অনেকে বিভ্রান্ত। অল ইন্ডিয়া ভারত গ্যাস ডিস্ট্রিবিউটর্স অ্যাসোসিয়েশনের অন্যতম কর্তা সুকোমল সেন সোমবার জানান, তাঁদের গ্রাহকদের জন্য বিশেষ অ্যাপ (হ্যালো বিপিসিএল) চালু করেছে ভারত পেট্রোলিয়াম। গ্রাহক নিজের অ্যান্ড্রয়েড ফোনে তা ডাউনলোড করে নির্দিষ্ট পদ্ধতিতে মুখের ছবির মাধ্যমে যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। এ নিয়ে অবশ্য সংস্থার তরফে প্রতিক্রিয়া মেলেনি।

তবে ইন্ডেন এবং এইচপি গ্যাসের বিক্রেতাদের সংগঠনের কর্তা বিজন বিশ্বাস ও সঞ্জয় আগরওয়াল জানান, এ ক্ষেত্রে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। বাকিদের ক্ষেত্রেও তা করা হচ্ছে একই সঙ্গে। সুকোমলবাবু জানান, অনেকেরই আধার ‘লক’ রয়েছে। ফলে আগে তা না খুললে (আনলক) সমস্যা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG Consumers privacy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE