Advertisement
২২ জুলাই ২০২৪
Mallikarjun Kharge

মোদীর প্রচার, খোঁচা খড়্গের

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের পাল্টা, নোটবন্দি, জিএসটির ‘ভুল’ রূপায়ণ এবং কোভিডকালে সরকারের বিভিন্ন পদক্ষেপ ছোট শিল্প এবং অসংগঠিত ক্ষেত্রের কোমর ভেঙেছে। আয় হারিয়েছেন বহু মানুষ।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৭:১৪
Share: Save:

আগামী ১ জুলাই জিএসটি সাত বছর পূর্ণ করতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবি, এই সময়ের মধ্যে মানুষের ব্যবহার্য পণ্যের দাম কমেছে। ফলে তাঁরা সঞ্চয় বাড়াতে পেরেছেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের পাল্টা, নোটবন্দি, জিএসটির ‘ভুল’ রূপায়ণ এবং কোভিডকালে সরকারের বিভিন্ন পদক্ষেপ ছোট শিল্প এবং অসংগঠিত ক্ষেত্রের কোমর ভেঙেছে। আয় হারিয়েছেন বহু মানুষ।

সোমবার এক্স-এ মোদী লিখেছেন, ‘‘আমাদের কাছে সংস্কারের অর্থ ১৪০ কোটি মানুষের জীবনের উন্নতি। জিএসটি চালুর পরে পরিবারগুলির ব্যবহার্য পণ্যের দাম কমেছে। ফলে দরিদ্র ও সাধারণের সঞ্চয় বেড়েছে। জীবনকে বদলে দিতে সংস্কারে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।’’ পাল্টা খড়্গের দাবি, সত্য যে এর ঠিক বিপরীত তার ইঙ্গিত স্পষ্ট সরকারি তথ্যেই। তারাই বলেছে, গত সাত বছরে অসংগঠিত ক্ষেত্রে ৫৪ লক্ষ কাজ গিয়েছে। তাঁর অভিযোগ, ‘‘গত ১০ বছরে ২.৫ কোটি ছোট সংস্থা বন্ধ হয়েছে। এই ধরনের ৭২% সংস্থার বৃদ্ধির হার শূন্য, যেগুলির সঙ্গে ১২ কোটি মানুষের জীবিকা জড়িয়ে। বহু ধাপের জিএসটি তাদের কাবু করেছে। অন্তত ৩৫টি কূষি পণ্যে চাষিদের আয় কমিয়েছে। অত্যাবশ্যক পণ্যে জিএসটি চাপায় পারিবারিক সঞ্চয় আদতে ৫০ বছরের তলানিতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mallikarjun Kharge Congress PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE