Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Data Leak

Data Leak: গ্রাহকের তথ্য ফাঁস নিয়ে চাপান-উতোর

ভি-এর এই দাবি অবশ্য সম্পূর্ণ খারিজ করেছে সাইবার-এক্স৯। তাদের অভিযোগ, প্রায় দু’বছর ধরে এই সমস্ত তথ্য ফাঁস হয়েছিল।

ভি-এর দাবি সম্পূর্ণ খারিজ করেছে সাইবার-এক্স৯।

ভি-এর দাবি সম্পূর্ণ খারিজ করেছে সাইবার-এক্স৯। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ০৭:৪৮
Share: Save:

গ্রাহকের তথ্য ফাঁস নিয়ে বিতর্ক শুরু হয়েছে সাইবার-এক্স৯ ও ভোডাফোন আইডিয়ার (ভি) মধ্যে। নিজেদের রিপোর্টে সাইবার সিকিয়োরিটি সংস্থাটি জানিয়েছে, ভি-র ২ কোটিরও বেশি পোস্টপেড গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। যার মধ্যে রয়েছে নাম, ঠিকানা, কোনও কল কখন করা হয়েছে, তা কতক্ষণ ধরে ও কোথা থেকে করা হয়েছে, এসএমএস ও ইন্টারনেট ব্যবহারের তথ্য ইত্যাদি। অভিযোগ উড়িয়ে টেলিকম সংস্থাটির পাল্টা দাবি, গ্রাহকদের তথ্য ফাঁস হয়নি। সুরক্ষায় খামতির কথা জানা গিয়েছিল, তা দ্রুত ঠিক করা হয়েছে।

সাইবার-এক্স৯ জানিয়েছে, ২২ অগস্ট তথ্য ফাঁস নিয়ে ভি-কে সতর্ক করেছিল তারা। পাঠানো হয় বিস্তারিত রিপোর্টও। সংস্থার প্রতিষ্ঠাতা-এমডি হিমাংশু পাঠকের দাবি, ই-মেলের মাধ্যমে তথ্য পাঠানোর কথা সে দিনই স্বীকার করে ভি। ২৪ অগস্ট সুরক্ষায় খামতির কথাও মেনে নেয়। ভি যদিও জানিয়েছে, বিলিং পদ্ধতিতে প্রথম খামতি নজরে আসে, যা সঙ্গে সঙ্গে ঠিক করা হয়েছে। বিষয়টি সম্পর্কে সাইটে জানানো হয়েছে। গ্রাহকের তথ্য সম্পূর্ণ সুরক্ষিত এবং তা চুরি যায়নি। নিয়মিত সুরক্ষার বিষয়টিও সংস্থা খতিয়ে দেখে বলে দাবি করেছে তারা।

ভি-এর এই দাবি অবশ্য সম্পূর্ণ খারিজ করেছে সাইবার-এক্স৯। তাদের অভিযোগ, প্রায় দু’বছর ধরে এই সমস্ত তথ্য ফাঁস হয়েছিল। এতটা সময়ের মধ্যে কোটি কোটি কল ও গ্রাহকের খুঁটিনাটি হাতানোর সুযোগ পেয়েছে হ্যাকারেরা। হয়তো তা চুরিও করা হয়েছে। ভোডাফোনের সংযোগ ছেড়েছেন এমন ৫.৫ কোটি গ্রাহক ও সংযোগ নিতে আগ্রহী এমন গ্রাহকের তথ্যও সুরক্ষিত নয় বলে তাদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Data Leak Vodafone Idea CyberX9
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE