• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মিউচুয়াল ফান্ডে ৫০ হাজার কোটির প্যাকেজ ঘোষণা করল আরবিআই

RBI
মিউচুয়াল ফান্ডের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

কয়েকদিন আগেই ভারতের বাজার থেকে ছ’টি মিউচুয়াল ফান্ড বন্ধ করে দিয়েছে মার্কিন সংস্থা ফ্র্যাঙ্কলিন টেম্পলটন। তার জেরে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের মধ্যে চরম আতঙ্কের সৃষ্টি হয়েছিল। সেই আতঙ্ক কাটাতেই মিউচুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।  বাজারে নগদের যোগান বাড়াতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে আরবিআই। অর্থনীতিবিদদের মতে, করোনাভাইরাস ও লকডাউনের জেরে নগদের অভাবে ধুঁকতে থাকা মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি এই পদক্ষেপে কিছুটা ঘুরে দাঁড়াতে পারবে। আরবিআই-এর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

আরবিআই জানিয়েছে, আগামী ৯০ দিনের জন্য রেপো রেট অপরিবর্তিত থাকবে। আজ সোমবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। ব্যাঙ্কগুলি মিউচুয়াল ফান্ড খাতে এই সময়ের মধ্যে আরবিআই-এর কাছে নগদের জন্য আবেদন করতে পারবে। আবেদন করা যাবে ১১ মে পর্যন্ত। তার জন্য সব রকম সাহায্য করবে আরবিআই। তবে বাজারের পরিস্থিতি অনুযায়ী এই সিদ্ধান্ত পুনর্মুল্যায়ণ করতে পারে শীর্ষ ব্যাঙ্ক।

গত শুক্রবার ফ্র্যাঙ্কলিন টেম্পলটন ঘোষণা করেছিল, ভারতের বাজারে চালু থাকা সংস্থার ছ’টি মিউচুয়াল ফান্ড বন্ধ করে দেওয়া হচ্ছে। তার জেরে মিউচুয়াল ফান্ডের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বিনিয়োগকারীদের মধ্যে বাড়ছিল হতাশা। অন্য অনেক ফান্ডই বন্ধ হয়ে যেতে পারে এই আশঙ্কা তৈরি হয়েছিল। আরবিআই-এর এই সিদ্ধান্তে বিনিয়োগকারীদের আস্থা ফেরাবে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। অন্য দিকে এই সিদ্ধান্তের পরেই আর্থিক সংস্থাগুলির শেয়ারে উত্থান দেখা গিয়েছে।

আরও পড়ুন: হটস্পটে একই রকম কড়াকড়ি, বললেন মোদী, বাকি সিদ্ধান্ত পরে

আরও পড়ুন: লকডাউন প্রয়োগে দেশের সেরা কলকাতা, বলছে সমীক্ষা

সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পি চিদম্বরম লিখেছেন, ‘‘আরবিআই যে মিউচুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটির প্যাকেজ ঘোষণা করেছে, তাকে স্বাগত জানাই। আমি আনন্দিত যে দু’দিন আগে যে উদ্বেগের পরিবেশ তৈরি হয়েছিল, আরবিআই সেগুলি নিয়ে ভাবনাচিন্তা করে দ্রুত পদক্ষেপ করেছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন