• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৫ লক্ষ টাকা পর্যন্ত প্রাপ্য আয়কর রিটার্ন মেটানো হবে দ্রুত, ঘোষণা কেন্দ্রের

Income Tax
প্রতীকী ছবি

করোনা পরিস্থিতির উপর নজর রেখেই এ বার আয়করদাতাদের জন্য বড়সড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। যে সমস্ত করদাতার ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর-রিটার্ন প্রাপ্য, সেই সব গ্রাহকদের দ্রুত টাকা মিটিয়ে দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। বুধবার এ নিয়ে একটি প্রেস বিজ্ঞপ্তিও জারি করেছে নির্মলা সীতারামনের মন্ত্রক। তাতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে ১৪ লক্ষ করদাতা উপকৃত হবেন। কেন্দ্রের এই ঘোষণায় কিছুটা হলেও স্বস্তিতে মধ্যবিত্ত ও ব্যবসায়ীরা।

ওই বিজ্ঞপ্তিতে আয়কর ছাড়া, জিএসটি ও শুল্কের রিটার্নও যাঁদের প্রাপ্য, তাঁদের হাতেও দ্রুত টাকা তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের ফলে ১ লক্ষ ব্যবসায়িক সংস্থা উপকৃত হবেন। অর্থ মন্ত্রক দাবি করেছে, এ ক্ষেত্রে মোট ১৮ হাজার কোটি টাকা খরচ হবে, অর্থাৎ ওই পরিমাণ বকেয়া টাকা এখনই ফিরিয়ে দেওয়া হবে।

দেশে করোনা সঙ্কট মোকাবিলায় ইতিমধ্যেই ১.৭ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর নির্দেশ মতোই ব্যাঙ্কে মেয়াদি ঋণে কিস্তি দেওয়ার ক্ষেত্রেও গ্রাহককে বাড়তি সময়সীমা দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। করোনা সংক্রমণ ঠেকাতে দেশ জুড়ে লকডাউন চলছে। তার জেরে স্তব্ধ ব্যবসা বাণিজ্য। এই সময়ে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে কিছুটা স্বস্তি মধ্যবিত্ত ও ব্যবসায়ী মহলে।

 

আরও পড়ুন: লকডাউনের সময়সীমা বাড়বে, সর্বদলীয় বৈঠকে ইঙ্গিত মোদীর

আগামী ১৪ এপ্রিল লকডাউনের মেয়াদ শেষ হতে চলেছে। কিন্তু এ দিন ভি়ডিয়ো কনফারেন্সে সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইঙ্গিত দিয়েছেন, দেশ জুড়ে লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে।

আরও পড়ুন: ইতিমধ্যে কাজ গিয়েছে ৯০ লক্ষের, অদূর ভবিষ্যতে ঘন অন্ধকার দেখছে সব সমীক্ষাই

 

 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন,feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন