Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

সংযুক্তির পরেও ভুগবেন না গ্রাহক, পরিষেবা আগের মতোই, দাবি ব্যাঙ্কের

প্রজ্ঞানন্দ চৌধুরী
০৩ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৫৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সম্প্রতি দেশের ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে চারটি করার কথা কেন্দ্র ঘোষণা করতেই চিন্তায় পড়েন গ্রাহকেরা। এতে সংযুক্তির তালিকায় থাকা ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট থাকলে পরিষেবা পাওয়ার ক্ষেত্রে ব্যাঘাত ঘটবে কি না বা তাতে কোনও বদল আসবে কি না, তা জানতে চান অনেকেই। সোমবার ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (ইউবিআই) এগজ়িকিউটিভ ডিরেক্টর অজিত কুমার দাসের দাবি, সংযুক্তি প্রক্রিয়া চলাকালীন ভুগতে হবেন না গ্রাহককে। কোনও পরিষেবা ব্যাহত হবে না। বাধা তৈরি হবে না ঋণ পাওয়ার ক্ষেত্রেও।

ঘোষণা অনুযায়ী যেগুলির সংযুক্তি হচ্ছে, তার মধ্যে রয়েছে ইউবিআই-ও। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি), ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স (ওবিসি) ও ইউবিআই মিশছে। তবে অজিতবাবুর দাবি, সব ব্যাঙ্ক মেশানোয় একই প্রক্রিয়া অনুসরণ করা হবে। আর যে পথে তা হবে, তাতে কোনও গ্রাহকেরই ভোগান্তি হবে না।

অজিতবাবু জানান, সংযুক্তি শেষ না হওয়া পর্যন্ত টাকা তোলা বা জমা, ঋণ নেওয়ার মতো পরিষেবা যেমন চলছে তেমনই চলবে। পাসবই, চেকবই, আইএফএসসি কোডের মতো বিষয়গুলিও এক থাকবে। সংযুক্তি শেষ হলে নতুন ব্যাঙ্কের যে নাম হবে, সেই নামে পাসবই পাবেন গ্রাহক। দেওয়া হবে নতুন আইএফএসসি কোড। অ্যাকাউন্ট নম্বর বদলাতে পারে। নতুন নাম ও আইএফএসসি কোড-সহ চেকবইও পাবেন তাঁরা। তবে অজিতবাবুর দাবি, পুরনো চেকবই শেষ না হওয়া পর্যন্ত তা ব্যবহার করা যাবে। সে ক্ষেত্রে পুরনো অ্যাকাউন্ট নম্বর দিলেও অসুবিধা হবে না। তা নতুন অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা থাকবে। এমনকি তাঁর দাবি, সংযুক্তির আগে থেকে হাতে থাকা পুরনো চেক কাউকে দিলে, সংযুক্তির পরেও সেটা গ্রাহ্য বলে বিবেচিত হবে।

Advertisement

এ দিন সংযুক্তির ব্যাখ্যা দিয়ে অজিতবাবুর দাবি, ‘‘অনেকেই বলছেন কোনও একটি ব্যাঙ্কের সঙ্গে অন্যগুলি মিশছে (মার্জার)। এটা ভুল। যেমন, পিএনবির সঙ্গে ইউবিআই, ওবিসি মিশছে না। আসলে তিনটি সংযুক্ত (অ্যামালগামেশন) হচ্ছে। নতুন ব্যাঙ্কের নাম, লোগো ঠিক করবে তিন ব্যাঙ্কের কর্তৃপক্ষ মিলেই। অর্থাৎ আমাদের ক্ষেত্রে সংযুক্তির পরে যে নতুন ব্যাঙ্কের নাম পিএনবি-ই হবে, তার নিশ্চয়তা নেই। তবে প্রক্রিয়াটি পরিচালনা করবে তুলনায় শক্তিশালী ব্যাঙ্ক। আমাদের ক্ষেত্রে পিএনবি।’’

ব্যাঙ্কিং মহল সূত্রে খবর, নতুন ব্যাঙ্কই পরিচালনার নীতি ঠিক করবে। তবে সংযুক্ত ব্যাঙ্কগুলির মধ্যে যে ক্ষেত্রে যার নীতি সব থেকে ভাল, সেটা প্রযোজ্য হওয়ার কথা। অজিতবাবুর দাবি, ‘‘তাই পিএনবি, ইউবিআই, ওবিসি মিশলে আমাদের ব্যাঙ্কের কর্মীদের লাভ হবে। কারণ পিএনবির কিছু ভাতা ইউবিআইয়ের থেকে বেশি। সংযুক্তির পরে তা পাবেন।’’

আরও পড়ুন

Advertisement