Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tata Sons

Air India: টাটাদের সঙ্গে শেয়ার কেনার চুক্তি সই

এআই কেনার দৌড়ে টাটা গোষ্ঠীর পাশাপাশি ছিলেন স্পাইসজেটের প্রোমোটার অজয় সিংহ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ০৮:১৩
Share: Save:

রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (এআই) হাতে নেওয়ার জন্য আর্থিক দরপত্র জিতেছে টাটা গোষ্ঠী। তাদের শাখা সংস্থা টেলাস নগদ ২৭০০ কোটি টাকা সরকারকে মেটানোর পাশাপাশি, কাঁধে নেবে ১৫,৩০০ কোটি টাকার ঋণের বোঝা। সংশ্লিষ্ট সমস্ত মহলের আশা, ডিসেম্বরের মধ্যে অংশীদারি হাতবদলের কাজ সম্পূর্ণ হয়ে যাবে। তার জন্য সোমবার টাটা সন্সের সঙ্গে শেয়ার কেনার চুক্তি সই করল কেন্দ্র।

এআই কেনার দৌড়ে টাটা গোষ্ঠীর পাশাপাশি ছিলেন স্পাইসজেটের প্রোমোটার অজয় সিংহ। তিনি ১৫,১০০ কোটি টাকার দরপত্র দিয়েছিলেন। কিন্তু অক্টোবরের গোড়ায় টেলাসের দেওয়া দরপত্রই গ্রহণ করে কেন্দ্র। সংস্থা বিক্রির প্রক্রিয়া হিসাবে এর পরে ১১ অক্টোবর টাটাদের শেয়ার বিক্রির আগ্রহপত্র পাঠায় তারা। এ বার সেই সংক্রান্ত চুক্তিই চূড়ান্ত করল দু’পক্ষ। এআইয়ের ডিরেক্টর (ফিনান্স), বিমান মন্ত্রকের যুগ্মসচিব সত্যেন্দ্র মিশ্র এবং টাটা গোষ্ঠীর প্রতিনিধি সুপ্রকাশ মুখোপাধ্যায় চুক্তিপত্রে সই করেছেন। পরে বিনিয়োগ ও সরকারি সম্পদ পরিচালনা দফতরের (দীপম) সচিব তুহিনকান্ত পাণ্ডে টুইট করেন, ‘‘এয়ার ইন্ডিয়ার কৌশলগত বিলগ্নিকরণের জন্য সরকার এবং টাটা সন্সের মধ্যে শেয়ার কেনার চুক্তি হয়েছে।’’ এর পরের পর্যায়ে প্রতিযোগিতা কমিশন-সহ বিভিন্ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সম্মতি আদায় করতে হবে টাটাদের। এআইয়ের পাশাপাশি সস্তা উড়ানের সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের পুরো অংশীদারিও হাতে পাচ্ছে টাটারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tata Sons Air India Tata Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE