Advertisement
০১ মে ২০২৪
Electricity Supply

বিদ্যুৎ ঘাটতি রুখতে সওয়াল উৎপাদন বৃদ্ধির

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদার জেরে গত দু’বছরে বিভিন্ন জায়গায় সরবরাহ বিঘ্নিত হয়েছিল। ফলে অস্বস্তিতে পড়তে হয়েছিল সরকারকে।

An image of Electricity

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৫:০২
Share: Save:

সারা দেশে বিদ্যুতের চাহিদা বাড়ছে। সেই সরবরাহ নিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে পূর্ণ উৎপাদন ক্ষমতায় তাদের সমস্ত বিদ্যুৎ কেন্দ্রকে সক্রিয় রাখতে বললেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ। সোমবার দিল্লিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিদ্যুৎমন্ত্রীদের এক সম্মেলনে তাঁর স্পষ্ট বার্তা, কয়েকটি রাজ্য বিদ্যুৎ কেন্দ্রগুলির পূর্ণ ক্ষমতার সদ্ব্যবহার করছে না। আবার কেন্দ্রের থেকে বিদ্যুৎও চাইছে। সে ক্ষেত্রের তাঁদের পক্ষে সেই ঘাটতি মেটানো সম্ভব হবে না। উৎপাদন বাড়ানোর জন্য প্রয়োজনে দেশীয় কয়লার সঙ্গে আমদানিকৃত কয়লা মেশানোর নির্দেশও আজ দিয়েছেন সিংহ।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদার জেরে গত দু’বছরে বিভিন্ন জায়গায় সরবরাহ বিঘ্নিত হয়েছিল। ফলে অস্বস্তিতে পড়তে হয়েছিল সরকারকে। সমস্যা বাড়িয়েছিল কয়লার ঘাটতি। পাঁচ রাজ্যের বিধানসভা এবং লোকসভা নির্বাচনের আগে এর প্রত্যাবর্তন চাইছে না কেন্দ্র। সে কারণেই রাজ্যগুলিকে উৎপাদন বৃদ্ধির বার্তা।

আজ মন্ত্রী জানান, দেশে বিদ্যুতের চাহিদা বিপুল বেড়েছে। অগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে তা ছিল গত বছরের চেয়ে ২০% বেশি। যা দেশের অর্থনীতির উন্নতির লক্ষণ। সম্প্রতি সর্বোচ্চ চাহিদা ২.৪১ লক্ষ মেগাওয়াটে পৌঁছেছিল। যা ২০১৭-১৮ অর্থবর্ষে ছিল ১.৯ লক্ষ মেগাওয়াট। এই চাহিদা আরও বেড়ে গেলে তা পূরণ করতে সমস্যা হবে। তাঁর কথায়, ‘‘বাড়তে থাকা এই চাহিদা পূরণের জন্য সমস্ত রাজ্যকে পূর্ণ ক্ষমতায় তাদের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিকে চালাতে হবে।... না হলে কেন্দ্রের থেকে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE