Advertisement
১৭ জুন ২০২৪
Real Estate Business

লাভের আশায় দামিতে জোর, কমছে কমদামি ফ্ল্যাট

করোনায় বাড়ি থেকে কাজের চল বাড়ায় মাথা তুলেছিল বড় ফ্ল্যাটের চাহিদা। এ দিকে অতিমারিতে আয় ঘিরে অনিশ্চয়তা এবং তার পরে চড়া মূল্যবৃদ্ধি যুঝতে সুদ বৃদ্ধির জেরে টান পড়েছে নিম্ন ও মধ্যবিত্তের পকেটে।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৮:০৯
Share: Save:

জমি কেনার খরচ মাথা তোলা ও কাঁচামালের দাম বৃদ্ধির জেরে বেড়েছে ফ্ল্যাট-বাড়ি তৈরির খরচ। ফলে কমদামি আবাসন তৈরি আর লাভজনক থাকছে না নির্মাতা সংস্থাগুলির কাছে। যে কারণে দেশে ৬০ লক্ষ টাকার কম দামের ফ্ল্যাট-বাড়ি (যাদের দাম ) তৈরি কমাচ্ছে তারা। জোর দিচ্ছে দামি আবাসনে, যেখানে চাহিদা বাড়ছে। এই ক্ষেত্রের উপদেষ্টা প্রপইকুইটির তথ্য বলছে, কলকাতা-সহ আটটি শহরে সামগ্রিক ভাবে গত জানুয়ারি-মার্চে কমদামি বাড়ি তৈরি কমেছে ৩৮%। যার সংখ্যা দাঁড়িয়েছে ৩৩,৪২০টিতে। গত বছরের এই সময়ে যা ছিল ৫৩,৮১৮টি। শুধু এই তিন মাসই নয়। সামগ্রিক ভাবে ২০২২ সাল থেকে কম দামের ফ্ল্যাট-বাড়ি তৈরি কমে চলেছে বলে দাবি তাদের।

করোনায় বাড়ি থেকে কাজের চল বাড়ায় মাথা তুলেছিল বড় ফ্ল্যাটের চাহিদা। এ দিকে অতিমারিতে আয় ঘিরে অনিশ্চয়তা এবং তার পরে চড়া মূল্যবৃদ্ধি যুঝতে সুদ বৃদ্ধির জেরে টান পড়েছে নিম্ন ও মধ্যবিত্তের পকেটে। তা সত্ত্বেও জমে থাকা চাহিদায় ভর করে এবং পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে স্ট্যাম্প ডিউটি খাতে খাতে ছাড় মেলায় বেড়েছিল আবাসন বিক্রি।

প্রপইকুইটির এমডি-সিইও সমীর জসুজার মতে, কাঁচামালের দাম তো বেড়েইছে। তার সঙ্গে বিভিন্ন শহরে জমির দাম ৫০%-১০০% ওঠায় সংস্থাগুলি সমস্যায় পড়েছে। তাই তারা
লাভের আশায় বেশি দামি ফ্ল্যাটে মন দিচ্ছে। উপদেষ্টাটি বলছে, আট শহরে ২০২২ সালে তৈরি হয়েছিল ২,২৪,১৪১টি কমদামি ফ্ল্যাট। গত বছর তা ২০% কমে হয়েছে ১,৭৯,১০৩। এ বছরও সেই ধারা দেখা যেতে পারে।

তথ্য বলছে, কলকাতায় কম দামি আবাসন ২৭২৭ থেকে কমে হয়েছে ২২০৪-এ। বৃহৎ মুম্বইয়ে ১৫,২০২টি, পুণেতে ৬৮৩৬টি, আমদাবাদে ৫৫০৪টি, হায়দরাবাদে ২১১৬টি, বেঙ্গালুরুতে ৬৫৭টি, চেন্নাইয়ে ৫০১টি। দিল্লি ও রাজধানী সংলগ্ন অঞ্চলে তা বেড়ে হয়েছে ৪০০টি।

যদিও নিম্ন ও মধ্যবিত্তের বাড়ির স্বপ্ন পূরণের জন্য কমদামি আবাসনে জোর দেওয়া উচিত বলে জানিয়েছেন আবাসন ক্ষেত্রের সংগঠন ক্রেডাই এনসিআর-এর সেক্রেটারি নিতিন গুপ্ত। জসুজার মতে, সে জন্য কমদামি আবাসনের সংজ্ঞা বদল জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Real Estate Market Flat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE