Advertisement
০২ মে ২০২৪
Digital Life Certificate

ডিজিটাল জীবন শংসাপত্রের সুবিধা বিদ্যুৎ বণ্টন সংস্থায়

বৃহস্পতিবার জীবন প্রমাণ অ্যাপের মাধ্যমে পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের বিদ্যুৎ সচিব তথা বিদ্যুৎ বণ্টন সংস্থার সিএমডি শান্তনু বসু।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ০৮:৫৪
Share: Save:

এত দিন রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার (ডব্লিউবিএসইডিসিএল) পেনশন প্রাপকদের সংস্থাটির নির্দিষ্ট দফতরে গিয়ে লাইফ সার্টিফিকেট বা জীবন শংসাপত্র জমা দিতে হত। বাড়িতে বসে ডিজিটাল পদ্ধতিতে তা দাখিলের সুবিধা ছিল না। ফলে বহু অশক্ত এবং অসুস্থ প্রবীণ মানুষ সমস্যার মুখে পড়েন বলে অভিযোগ ছিল। এ বছর সেই সুবিধা চালু করল সংস্থা। সে ক্ষেত্রে চাইলে আধারের বায়োমেট্রিক তথ্য (যেমন আঙুলের ছাপ) ব্যবহার করে কিংবা ঘরে বসে আধার ভিত্তিক প্রযুক্তিতেই স্মার্টফোনের মাধ্যমে মুখের ছবি মারফত যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন ওই পেনশনভোগীরা। এ ভাবে জীবন প্রমাণ অ্যাপেই লাইফ সার্টিফিকেট জমার সুযোগ মিলবে।

বৃহস্পতিবার জীবন প্রমাণ অ্যাপের মাধ্যমে পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের বিদ্যুৎ সচিব তথা বিদ্যুৎ বণ্টন সংস্থার সিএমডি শান্তনু বসু। সংস্থাটি জানিয়েছে, www.wbsedcl.in— ওয়েবসাইটে গিয়ে ‘রিটায়ার্ড এমপ্লয়িজ় কর্নার’-এ জানা যাবে পরিষেবার পদ্ধতি।

কর্তৃপক্ষের দাবি, এতে ২৮ হাজারেরও বেশি পেনশনভোগী ও পারিবারিক পেনশনপ্রাপকের সুবিধা হবে। রাজ্য সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত যে সব সংস্থায় রাজ্য সরকারের রাজকোষ থেকে পেনশন বণ্টন করা হয়, তারা বাদে ডব্লিউবিএসইডিসিএল-ই প্রথম সরকারি সংস্থা হিসেবে এই সুবিধা আনল। দেশের ৮৮টি বণ্টন সংস্থার মধ্যে ডিজিটাল জীবন শংসাপত্র জমার সুবিধার তালিকায় তারা ১৩তম। আর সার্বিক ভাবে বিদ্যুৎ ক্ষেত্রের ২২৩টি সংস্থার তালিকায় আসন ২৩।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSEDCL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE