Advertisement
০৩ মে ২০২৪
Oil and Natural Gas

অশোকনগরের তেল-গ্যাস আরও সাতটি এলাকায়

এই পরিকল্পনা সংস্থার পরিচালন পর্ষদ অনুমোদন করলে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রের নিয়ন্ত্রক প্রয়োজনীয় ছাড়পত্র দিলে দুই থেকে আড়াই বছরের মধ্যে অশোকনগর থেকে বাণিজ্যিক ভাবে উৎপাদন শুরু হবে।

অশোকনগরে অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস ভান্ডারের সন্ধান পাওয়ার পরে, পরীক্ষামূলক ভাবে খননের কাজ শুরু করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা।

অশোকনগরে অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস ভান্ডারের সন্ধান পাওয়ার পরে, পরীক্ষামূলক ভাবে খননের কাজ শুরু করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
অশোকনগর শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ০৬:১০
Share: Save:

রাজ্যে উত্তর ২৪ পরগনার অশোকনগরে অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস ভান্ডারের সন্ধান পাওয়ার পরে তিনটি কূপ বা কুয়ো খুঁড়ে পরীক্ষামূলক ভাবে খননের কাজ শুরু করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ওএনজিসি। সেই তথ্যের ভিত্তিতে এ বার তেল-গ্যাস উত্তোলনের জন্য সেখানকারই আরও সাতটি এলাকাকে চিহ্নিত করেছে তারা। এই পরিকল্পনা সংস্থার পরিচালন পর্ষদ অনুমোদন করলে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রের নিয়ন্ত্রক প্রয়োজনীয় ছাড়পত্র দিলে দুই থেকে আড়াই বছরের মধ্যে অশোকনগর থেকে বাণিজ্যিক ভাবে উৎপাদন শুরু হবে বলে মঙ্গলবার বণিকসভা ফিকি-র সভায় জানান ওএনজিসি-র কর্তা। রাজ্যে তেল-গ্যাস সন্ধানের কাজ চলছে দীর্ঘ দিন ধরেই। বর্ধমানে কোল বেড মিথেন থেকে বাণিজ্যিক ভাবে প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হচ্ছে। এই অবস্থায় জ্বালানির ভান্ডার বৃদ্ধির আশায় নতুন ইন্ধন জুগিয়েছে অশোকনগর। প্রাকৃতিক গ্যাস নিয়ে এ দিন ফিকির সভায় এবং তার পরে ওএনজিসি-র সিজিএম (প্রোডাকশন) শ্যামল বোস জানান, অশোকনগর-১ কূপে তেল ও গ্যাসের সন্ধান মিলেছে। অশোকনগর-২ এবং দৌলতপুরের কাঁকপুলির কূপেও গ্যাস পাওয়া গিয়েছে। তার ভিত্তিতে উত্তোলনের লক্ষ্যে আরও তিনটি গ্যাসের এবং চারটি তেলের কূপ চালুর জন্য সাত-আট মাসের মধ্যে সংস্থার পর্ষদের কাছে প্রস্তাব পেশ করবেন তাঁরা। মাস দুয়েকে প্রস্তাবের খসড়া তৈরির কাজ শুরু হবে। পর্ষদ তাতে সায় দিলে প্রকল্পের পূর্ণাঙ্গ পরিকল্পনা (ফিল্ড ডেভেলপমেন্ট প্ল্যান) নিয়ন্ত্রক ডিরেক্টর জেনারেল অব হাইড্রোকার্বনের অনুমোদনের জন্য যাবে। পুরো প্রক্রিয়া শেষে ২০২৫ সালের মাঝামাঝি অশোকনগর থেকে বাণিজ্যিক ভাবে তেল-গ্যাস উৎপাদন চালু সম্ভব হবে বলে আশাবাদী তাঁরা।শ্যামলবাবুর কথায়, ‘‘ভবিষ্যতে দৈনিক ৪৫-৫০ হাজার ঘন মিটার গ্যাস উত্তোলনের সম্ভাবনা রয়েছে এখানে। পাঁচ বছরে এ রাজ্যে ওএনজিসি-র ভবিষ্যৎ উজ্জ্বল। উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে আরও অনুসন্ধান চলবে।’’ সংশ্লিষ্ট মহলের মতে, উদ্যোগগুলি সফল হলে গোটা রাজ্যের আর্থ-সামাজিক ছবিটা পাল্টাতে পারে।কূপ থেকে পাওয়া তেল ও গ্যাস প্রক্রিয়াকরণের জন্য রাজ্য সরকার ওএনজিসি-কে অশোকনগরেই প্রায় ১৩ একর জায়গা দিয়েছে। এর মধ্যে সেখানে সেই পরিকাঠামো গড়ার কাজেও হাত দেবে সংস্থাটি। শ্যামলবাবু জানান, রাজ্যের কাছে বাণিজ্যিক উৎপাদনের প্রয়োজনীয় লাইসেন্সের জন্যও আবেদন জানিয়েছেন তাঁরা। ইতিমধ্যেই অবশ্য অশোকনগর থেকে তোলা মোট ২৯০ টন তেল ওএনজিসি দক্ষিণ ভারতে তাদের শোধনাগারের পাশাপাশি হলদিয়ায় আইওসির শোধনাগারেও সরবরাহ করেছে। মে মাসে ওএনজিসি-র অনুসন্ধান বিভাগের ডিরেক্টর আর কে শ্রীবাস্তব বলেছিলেন, তেল-গ্যাস উৎপাদনের জন্য অশোকনগর প্রকল্পটি তাঁদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। বার্তা দেন তিন বছরে ৫০০ কোটি টাকা লগ্নিরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil and Natural Gas Ashoknagar Cooking Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE