Advertisement
২৫ মে ২০২৪
Oil Price

তেলের অতিরিক্ত করে কেন্দ্র-বেদান্ত সংঘাত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরুতে বিশ্ব বাজারে যখন অশোধিত তেলের দাম চড়তে শুরু করেছিল, তখন ভারতীয় সংস্থাগুলি বেশি মুনাফার আশায় বিদেশে পেট্রোপণ্যের রফতানি বাড়াতে থাকে।

A Photograph of oil barrel

তেলের উপরে অতিরিক্ত কর চাপানো হয়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৯:০৮
Share: Save:

বেদান্তের সঙ্গে কেন্দ্রের বোঝাপড়ার তার কাটল। তেলের অতিরিক্ত মুনাফার উপরে সরকার যে কর (উইন্ডফল ট্যাক্স) চালু করেছে তার একাংশ (৯.১ কোটি ডলার বা প্রায় ৭৫০ কোটি টাকা) কেটে রেখে ‘প্রতিবাদ’ জানাল অনিল আগরওয়ালের সংস্থা। কেন্দ্র সুদ সমেত তা ফেরত চাইলেও এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি সংস্থাটি। উত্তরও দেয়নি সংবাদ সংস্থার পাঠানো ইমেলের। গোটা ঘটনায় কেন্দ্রের সঙ্গে বেদান্তের সংঘাত চড়তে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরুতে বিশ্ব বাজারে যখন অশোধিত তেলের দাম চড়তে শুরু করেছিল, তখন ভারতীয় সংস্থাগুলি বেশি মুনাফার আশায় বিদেশে পেট্রোপণ্যের রফতানি বাড়াতে থাকে। এই অবস্থায় তেলের উপরে অতিরিক্ত কর চাপানো হয়। কিন্তু সংস্থাগুলি অসন্তোষ প্রকাশ করে দেশের মাটিতে অশোধিত তেল উৎপাদনের উপরে বিশেষ অতিরিক্ত উৎপাদন শুল্ক চাপানোয়। এখন তা টন প্রতি ৩৫০০ টাকা। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, তেল-গ্যাসের দামের উপরে সরকারকে ১০%-২০% রয়্যালটি দিতে হয়। তার উপরে রয়েছে সেস এবং মুনাফার ভাগ। এরই সঙ্গে অতিরিক্ত উৎপাদন শুল্ক যোগ হয়েছে।

কেন্দ্র অবশ্য বেদান্তের পদক্ষেপকে ‘একতরফা’ এবং ‘অন্যায্য’ বলে জানিয়ে সুদ সমেত প্রযোজ্য কর জমা দিতে বলে চিঠি পাঠিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Price Tax Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE