Advertisement
১৭ জুন ২০২৪
Draupadi Murmu

ব্যাঙ্কের তহবিল-সম্পদের ভারসাম্যে জোর রাষ্ট্রপতির

ইউকো ব্যাঙ্কে প্রবেশনারি অফিসার হিসেবে চাকরি জীবন শুরুর কথা স্মরণ করে অনুষ্ঠানে রাজ্যপাল সিভি আনন্দ বোস বলেন, ভারতের অগ্রগতিতে বড় ভূমিকা পালন করছে ব্যাঙ্কগুলি।

Draupadi Murmu.

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ০৮:২২
Share: Save:

একাধিক দেশে ব্যাঙ্ক দেউলিয়া হওয়াকে কেন্দ্র করে আর্থিক ক্ষেত্রে উদ্বেগ তৈরি হয়েছে। এই প্রেক্ষিতে তহবিলের নিরাপত্তা এবং সম্পদের ভারসাম্য রক্ষার জন্য ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

মঙ্গলবার কলকাতায় রাষ্ট্রায়ত্ত ইউকো ব্যাঙ্কের ৮০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি। বলেন, “ব্যাঙ্কগুলির প্রথম দায়িত্ব সাধারণ মানুষের আমানতের সুরক্ষা নিশ্চিত করা। দ্বিতীয় দায়িত্ব সঞ্চয়ের টাকাকে কাজে লাগিয়ে সম্পদ সৃষ্টি। আর এই দুইয়ের মধ্যে ভারসাম্য বজায় রাখা ব্যাঙ্কগুলির কাছে বড় চ্যালেঞ্জ। তা ব্যাহত হওয়ায় বিভিন্ন দেশে ব্যাঙ্কিং ও আর্থিক ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে।’’

ইউকো ব্যাঙ্কে প্রবেশনারি অফিসার হিসেবে চাকরি জীবন শুরুর কথা স্মরণ করে অনুষ্ঠানে রাজ্যপাল সিভি আনন্দ বোস বলেন, ভারতের অগ্রগতিতে বড় ভূমিকা পালন করছে ব্যাঙ্কগুলি। তবে তাকে অর্থবহ করতে তার সুফল সমাজের দরিদ্রতম শ্রেণির কাছে পৌঁছে দেওয়া জরুরি। রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, চলতি অর্থবর্ষে পশ্চিমবঙ্গে ছোট সংস্থাগুলিকে ১.১৪ লক্ষ কোটি টাকা ঋণ দিয়েছে ব্যাঙ্কগুলি। এ দিকে, ইউকো ব্যাঙ্কের এমডি-সিইও সোমশঙ্কর প্রসাদ জানান, চলতি অর্থবর্ষের প্রথম ন’মাসে তাঁরা ১২৮১ কোটি টাকা নিট মুনাফা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Draupadi Murmu Banks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE