Advertisement
২৬ এপ্রিল ২০২৪
RBI

Ashima Goyal: সুদ বাড়ানোয় দেরি হয়নি, মত অসীমার

ভোজ্য তেল, জ্বালানি থেকে শুরু করে ওষুধের মতো অত্যাবশ্যক বিভিন্ন পণ্যের দাম যে হারে বেড়েছে, তাতে নাভিশ্বাস মানুষের।

অর্থনীতিবিদ অসীমা গয়াল।

অর্থনীতিবিদ অসীমা গয়াল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২২ ০৬:২৩
Share: Save:

সুদ বাড়ানোয় রিজ়ার্ভ ব্যাঙ্ক দেরি করেনি বলেই মনে করেন ঋণনীতি কমিটির সদস্য এবং অর্থনীতিবিদ অসীমা গয়াল। মূল্যবৃদ্ধি মাথাচাড়া দেওয়ার পর থেকেই সুদ বাড়ানো জরুরি বলে জানাচ্ছিলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন থেকে শুরু করে বহু বিশেষজ্ঞই। এতে আরবিআই দেরি করছে বলে অভিযোগ উঠছিল। শেষ পর্যন্ত মে-র শুরুতে ৪০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে শীর্ষ ব্যাঙ্ক। গয়ালের যদিও মতে, এতে দেরি হয়নি। আর্থিক বৃদ্ধির সঙ্গে সুদের পরিবর্তনে সামঞ্জস্য থাকা জরুরি। তাঁর পরামর্শ, অতিমারি কাটিয়ে উঠে অর্থনীতি পুরো ঘুরে দাঁড়ায়নি। সে ক্ষেত্রে সামান্য কোনও ধাক্কাতেই উদ্বিগ্ন হওয়া ঠিক নয়।

পরিসংখ্যান বলছে, এপ্রিলে খুচরো মূল্যবৃদ্ধি দাঁড়িয়েছে ৭.৭৯%। ভোজ্য তেল, জ্বালানি থেকে শুরু করে ওষুধের মতো অত্যাবশ্যক বিভিন্ন পণ্যের দাম যে হারে বেড়েছে, তাতে নাভিশ্বাস মানুষের। তার উপরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও বেশি দিন চললে অর্থনীতিতে চাপ বাড়বে বলে মত বিশেষজ্ঞদের। মূল্যবৃদ্ধি যুঝতে ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন-সহ নানা দেশ সুদ বাড়িয়েছে। যার জেরে ভারত থেকে বিদেশি লগ্নি সরছে।

অসীমার মতে, এটা ঠিক যে, দেশ খাদ্যপণ্য ও জ্বালানির চড়া দরে ভুগছে। তবে তা হয়েছে এই যুদ্ধের পরে। বরং রিজ়ার্ভ ব্যাঙ্ক গত বছর থেকে বাজারে নগদের জোগান কমানোর উদ্যোগ নিয়েছিল। কিন্তু আমেরিকায় মূল্যবৃদ্ধি লক্ষ্যমাত্রার বহু উপরে উঠলেও, ফেড রিজ়ার্ভ সে পথে হাঁটেনি। সেখানে সরকারি খরচ বেশি-সহ নানা কারণ এ জন্য দায়ী হতে পারে। তবে বলাই যায় যে, ভারতের মূল্যবৃদ্ধির ছবিটা আমেরিকার থেকে আলাদা। ফলে এখানে সুদ বাড়াতে দেরি হয়েছে বলা যায় না। তেলে কর কমিয়ে মূল্যবৃদ্ধি নামানো সম্ভব বলেও মত তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI repo rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE