Advertisement
১১ মে ২০২৪
Direct Tax

‘চড়া কর না কমলে ফাঁকিও কমবে না’

ভল্লা প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। এখন আন্তর্জাতিক অর্থ ভান্ডারে (আইএমএফ) ভারতের প্রতিনিধি তথা এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর।

An image of Surajit Bhalla

আয়করের সর্বোচ্চ হার ৪০% থেকে কমিয়ে ২৫% করার পক্ষে সওয়াল করলেন অর্থনীতিবিদ সুরজিৎ ভল্লা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ০৬:৪০
Share: Save:

আয়করের সর্বোচ্চ হার ৪০% থেকে কমিয়ে ২৫% করার পক্ষে সওয়াল করলেন অর্থনীতিবিদ সুরজিৎ ভল্লা। তাঁর বক্তব্য, ভারত ধনীতম দেশ নয়। অথচ বিশ্বের অন্যতম বৃহৎ কর সংগ্রহকারী। সংশ্লিষ্ট মহলের মতে, তাঁর ইঙ্গিত এত বেশি কর আদায়ের কারণ আসলে চড়া কর, সমাজের সকলের হাতে সম্পদ বৃদ্ধি নয়। যে কারণে সমস্ত স্তরে করের হার কমিয়ে অর্থনীতিকে গতিশীল করার দিকে নজর দেওয়ার কথা বলেছেন তিনি। ভল্লার দাবি, ‘‘কর ফাঁকি কখনও ন্যূনতম জায়গায় নামিয়ে আনা যাবে না, যদি না অত্যন্ত উঁচু আয়করের হারকে কমানোর ব্যবস্থা করা যায়। আমাদের কর কাঠামো বদলাতে হবে, যাতে কিছু নির্দিষ্ট ক্ষেত্রের বদলে প্রত্যেকে তার সুবিধা পান।’’ সেই সঙ্গে প্রত্যক্ষ করের ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে উঠতে পারলেও রাজস্ব আদায় আরও বাড়বে বলে মন্তব্য করেছেন তিনি।

ভল্লা প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। এখন আন্তর্জাতিক অর্থ ভান্ডারে (আইএমএফ) ভারতের প্রতিনিধি তথা এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর। সেই কারণে কর সম্পর্কে তাঁর মূল্যায়নকে তাৎপর্য খুঁজছে সংশ্লিষ্ট মহল।

এক সাক্ষাৎকারে ভল্লার বক্তব্য, ভারত এখন আগের তুলনায় অনেক বেশি বিশ্বায়িত। কিন্তু ধনীতম দেশ না হওয়া সত্ত্বেও এখানে তা সংগ্রহের অঙ্ক বিশ্বের অনেক দেশের থেকে অনেকখানি বেশি। কেন্দ্র, রাজ্য এবং স্থানীয় প্রশাসনের সংগ্রহ করা করের পরিমাণ জিডিপির প্রায় ১৯%। তা অন্তত ২ শতাংশ বিন্দু কমা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Direct Tax Central Board of Direct Taxes Economist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE