Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Paytm Payments Bank

পেটিএমের লেনদেনের তথ্য চায় ইডি

জানুয়ারির শেষে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অধিকাংশ কাজের উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল আরবিআই। তারা বলেছিল, ফেব্রুয়ারির পরে সংস্থাটি নতুন আমানত জমা নিতে পারবে না।

An image of Paytm

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০০
Share: Save:

আরও জটিল হচ্ছে পেটিএমের অবস্থা। সূত্রের খবর, এ বার বিদেশে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ঋণ ও আমানত-সহ লেনদেনের বিভিন্ন তথ্য চেয়ে পাঠিয়েছে ইডি। বিদেশি মুদ্রা পরিচালনা আইন (ফেমা) ভাঙার অভিযোগ খতিয়ে দেখতে পেটিএমের মূল সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন্সের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত শুরু করেছে তারা। পাশাপাশি, রিজ়ার্ভ ব্যাঙ্কের থেকে বেশ কিছু তথ্যও চেয়েছে ইডি এবং ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। প্রসঙ্গত, এর আগে অবশ্য সংস্থা এবং প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার বিরুদ্ধে ইডি-র তদন্তের কথা অস্বীকার করেছিল পেটিএম।

জানুয়ারির শেষে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অধিকাংশ কাজের উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল আরবিআই। তারা বলেছিল, ফেব্রুয়ারির পরে সংস্থাটি নতুন আমানত জমা নিতে পারবে না। অতিরিক্ত টাকা জমা করতে পারবে না পুরনো অ্যাকাউন্টে। দিতে পারবে না ঋণ। লেনদেন করতে পারবে না ওয়ালেট, ফাস্ট্যাগ, ন্যাশনাল কমন মোবিলিটির মতো পরিষেবায়।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে দেখা করেছিলেন শর্মা। তবে নিষেধাজ্ঞা পিছোনোর আর্জি খারিজ করে দিয়েছে কেন্দ্র। আরবিআই-ও জানিয়েছে, ধারাবাহিক ভাবে নিয়ম ভাঙার কারণেই এই নিষেধাজ্ঞা। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, এই অবস্থার মধ্যে পেমেন্টস ব্যাঙ্কটির বিরুদ্ধে তদন্ত তাদের উপরে বিরূপ প্রভাব ফেলবে। ইতিমধ্যেই মঙ্গল এবং বুধবার বিপুল পড়েছে ওয়ান৯৭-এর শেয়ার দর। আজ তা ১০% কমে বিএসই-তে দাঁড়িয়েছে ৩৪২.৩৫ টাকা। আর এনএসই-তে ৩৪২.১৫ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paytm paytm payments bank ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE