Advertisement
১১ মে ২০২৪
Amazon

অ্যামাজ়নের বিরুদ্ধে তদন্ত শুরু ফেমা আইনে

সরকারি সূত্রের খবর, বাণিজ্য মন্ত্রকের তরফে সেই অভিযোগ নিয়ে বার্তা পাওয়ার পরেই অ্যামাজ়নের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২১ ০৬:৩৪
Share: Save:

দীর্ঘ দিন ধরেই অ্যামাজ়ন, ফ্লিপকার্টের মতো ই-কমার্স সংস্থার বিরুদ্ধে বিদেশি মুদ্রা পরিচালনা আইন (ফেমা), প্রত্যক্ষ বিদেশি লগ্নি (এফডিআই) আইন ভাঙার অভিযোগ তুলছে ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি। এ নিয়ে তদন্তের দাবি জানিয়ে বাণিজ্যমন্ত্রীর কাছে চিঠিও পাঠিয়েছে তারা। সরকারি সূত্রের খবর, বাণিজ্য মন্ত্রকের তরফে সেই অভিযোগ নিয়ে বার্তা পাওয়ার পরেই অ্যামাজ়নের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ফেমা আইনের বিভিন্ন ধারায় ওই তদন্ত চালানো হচ্ছে।

তার উপরে সম্প্রতি ফিউচার গোষ্ঠীর সঙ্গে অ্যামাজ়নের মামলার রায় দিতে গিয়ে দিল্লি হাইকোর্ট বলেছিল, ফিউচার রিটেলকে হাতে নিতে তাদের প্রচেষ্টা ফেমা এবং এফডিআই বিরোধী। সেটাও তদন্তের অন্যতম কারণ বলে জানাচ্ছে সূত্র। যদিও বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে কোনও ধরনের তদন্তের কথা সংস্থা জানে না বলে দাবি করেছে অ্যামাজ়ন।
এ দিকে, ফিউচার রিটেল ও রিলায়্যান্স রিটেলের ২৪,৭১৩ কোটি টাকার চুক্তির বিরুদ্ধে সিঙ্গাপুরের আন্তর্জাতিক সালিশি আদালতে স্থগিতাদেশ পেয়েছে আমেরিকার এই ই-কমার্স সংস্থা। বৃহস্পতিবার ফের সেই রায়কে মান্যতা দিয়ে চুক্তিতে স্থগিতাদেশের নির্দেশ দিতে দিল্লি হাইকোর্টে আর্জি জানাল অ্যামাজ়ন। সেই সঙ্গে ফিউচার গোষ্ঠীর কর্ণধার কিশোর বিয়ানি, ফিউচার কুপন্সের ডিরেক্টর ও সংশ্লিষ্ট ব্যক্তিদের গ্রেফতার এবং তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি করেছে সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE