Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Salary

RBI: বেতন থেকে মাসিক কিস্তি, আরবিআই-এর নিয়ম পাল্টাচ্ছে ১ অগস্ট থেকে, দেখে নিন বিস্তারিত

আরবিআই-এর গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছেন, আরও সহজে সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১৮:২১
Share: Save:

ঘোষিত ছুটির দিন ও রবিবারেও এ বার থেকে বেতন হতে কোনও সমস্যা হবে না, রিজার্ভ ব্যাঙ্ক ১ অগস্ট থেকে আনছে নতুন নিয়ম। নিয়মে বলা হয়েছে, ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (এনএসিএইচ) সপ্তাহের ৭ দিনই কার্যকর থাকবে। ফলে রবিবারও ‘বাল্ক ট্রান্সফার’ বা একসঙ্গে অনেকগুলি অ্যাকাউন্টে বেশি পরিমাণ টাকা ট্রান্সফার করা যাবে।

আরবিআই-এর গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছেন, আরও সহজে সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই নতুন নিয়ম চালু হওয়ার ফলে বেতন পাওয়া, বিল জমা দেওয়া, মাসিক কিস্তি জমা দেওয়া, বিমার কিস্তি জমা দেওয়া সবই অনেক সহজে হবে। যে সব কাজে মাঝে মধ্যেই ছুটির দিনের কারণে দেরি হয়।

এনএসিএইচ ব্যবস্থা বেতন দেওয়া, অবসরভাতা দেওয়া, সুদ বা মাসিক কিস্তি দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন দ্বারা এটি পরিচালিত হয়। এটি দেশের অন্যতম জনপ্রিয় টাকা পাঠানোর মাধ্যম, এ কথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্কই। কিন্তু এত দিন এটি কেবলমাত্র ব্যাঙ্কের কাজের দিনগুলিতেই কাজ করত। ছুটির দিনে ‘অটো-ডেবিট’ অপশনটি কাজ করত না। ‘রিয়্যাল টাইম গ্রস সেটলমন্ট’ বা আরটিজিএস যাতে সাত দিন ২৪ ঘণ্টা কাজ করে, তার জন্যই নতুন নিয়ম আনা হচ্ছে, যা কার্যকর হবে ১ অগস্ট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India Salary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE