Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Digital Ration Card

One Nation One Ration Card: পশ্চিমবঙ্গেও চালু হল এক দেশ এক রেশন কার্ড, কী সুবিধা পাবেন সাধারণ মানুষ? দেখুন

নির্দেশে বলা হয়েছে, যাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত আছে, তাঁরা যে কোনও রেশন দোকান থেকে প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে পারবেন।

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ২১:১০
Share: Save:

পশ্চিমবঙ্গেও চালু হয়ে গেল ‘এক দেশ, এক রেশন কার্ড’ব্যবস্থা। সুপ্রিম কোর্ট এই বিষয়ে আগেই নির্দেশ দিয়েছিল। এ বার নির্দেশিকা জারি করে এই নিয়ম কার্যকর করার কথা জানিয়ে দিল নবান্ন। নবান্নের তরফ থেকে স্পষ্ট করে বলা হয়েছে, যে সমস্ত অস্থায়ী পেশার মানুষ, সোজা কথায় পরিযায়ী শ্রমিকরা রয়েছেন, তাঁরা যাতে সহজে দেশের যে কোনও রেশন দোকান থেকে খাদ্যদ্রব্য সংগ্রহ করতে পারেন, সেই জন্য এই ব্যবস্থা চালু করা হল। নিজের রেশনকার্ড যদি সঠিক তালিকাভুক্ত থাকে, তা হলে দেশের যে কোনও প্রান্ত থেকে রেশন পাবেন এ রাজ্যের সাধারণ মানুষ।

Advertisement

রাজ্য সরকারের নির্দেশে বলে দেওয়া হয়েছে, যাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করা আছে, তাঁরা যে কোনও রেশন দোকান থেকে প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে পারবেন। তবে রেশন তোলার সময় আধার ভিত্তিক যে বায়োমেট্রিক ব্যবস্থা রয়েছে, তাতে নিজের পরিচয় প্রমাণ করতে হবে। সোজা কথায়, আঙুলের ছাপ দিয়ে কার্ডের বিষয়ে সত্যতা প্রমাণ করতে হবে রেশন নিতে গেলে।

রেশন ডিলারদেরও এই বিষয়ে স্পষ্ট নির্দেশ দিয়েছে নবান্ন। বলা হয়েছে, ইপিওস অনলাইন পোর্টালে রেশন দোকানে সব লেনদেন অন্তর্ভুক্ত করতে হবে। যাতে সরকারের কাছে এই বিষয়ে স্পষ্ট হিসাব থাকে। যে মানুষেরা রাজ্যের বাইরে অন্যত্র রেশন দোকান থেকে প্রয়োজনীয় সামগ্রী তুলতে চাইছেন, তাতেও যাতে অসুবিধা না হয়, সেদিকেও খেয়াল রাখা হবে এই পোর্টালের মাধ্যমেই। পাশাপাশি, বাইরের রাজ্য থেকে যাঁরা এ রাজ্যে এসেছেন, তাঁরাও যাতে রেশন কার্ডের মাধ্যমে সঠিক পরিমাণ জিনিস পান, সেটিও হিসাব রাখতে হবে এই পোর্টালে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.