Advertisement
০২ মে ২০২৪
Service Sector

কর্মসংস্থান বাড়াতে সেবা ক্ষেত্রে জোর

কর্মসংস্থান বৃদ্ধি সংক্রান্ত একটি দিকনির্দেশিকা প্রকাশ করেছে এফএলও। সেখানে বলা হয়েছে, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প এবং স্টার্ট-আপগুলিকে সরাসরি আর্থিক সাহায্যের কথা ভাবতে পারে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ০৮:২৭
Share: Save:

কিছু কিছু ক্ষেত্রে সরকার যদি সরাসরি জিডিপির ২% খরচ করে, তা হলে ১.১ কোটি কাজ তৈরি করা সম্ভব এবং তার ৭০% যেতে পারে মহিলাদের হাতে— এক রিপোর্টে এমনই দাবি করল বণিকসভা ফিকি-র মহিলা শাখা ফিকি লেডিজ় অর্গানাইজ়েশন (এফএলও)। তাদের বক্তব্য, এই ধরনের পদক্ষেপ করা হলে দেশের কর্মী বাহিনীতে পুরুষ এবং নারীর ফারাক কমবে। এরই অঙ্গ হিসেবে তারা বিশেষ গুরুত্ব দিয়েছে সেবা ক্ষেত্রে। এফএলও-র ব্যাখ্যা, বৃদ্ধ-বৃদ্ধা, সদ্যোজাত শিশু এবং তাদের মায়েদের সেবার জন্য এই ক্ষেত্রের গুরুত্ব অপরিসীম হলেও তাকে এখনও সংগঠিত কাঠামোর মধ্যে আনা যায়নি। নেই কোনও নিয়ন্ত্রণ ব্যবস্থাও। ফলে পরিষেবা ক্ষেত্র হিসেবে এর বিপুল সম্ভাবনা থাকলেও তার সম্পূর্ণ বিকাশ ঘটছে না। এই প্রসঙ্গে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) রিপোর্টের কথা উল্লেখ করে তারা জানিয়েছে, সারা বিশ্বে সেবা ক্ষেত্র ৪৭.৫ কোটি কাজ তৈরি করতে পারে।

আজ কর্মসংস্থান বৃদ্ধি সংক্রান্ত একটি দিকনির্দেশিকা প্রকাশ করেছে এফএলও। সেখানে বলা হয়েছে, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প এবং স্টার্ট-আপগুলিকে সরাসরি আর্থিক সাহায্যের কথা ভাবতে পারে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক। যার সাহায্যে মাতৃত্বকালীন ছুটি, সন্তানের জন্য বিশেষ ছুটি, নমনীয় কাজের শর্তের মতো দিকগুলিতে জোর দেওয়া যেতে পারে। এই সুবিধার কথা ভাবতে হবে সেবা ক্ষেত্রের কর্মীদের জন্যও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Employment Service Sector Jobs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE