ওষুধ প্রস্তুতকারক সংস্থা র‌্যানব্যাক্সির প্রাক্তন কর্ণধার শিবেন্দ্র সিংহ এবং মালবেন্দ্র সিংহকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট। জাপানি সংস্থা দাইচির দায়ের করা এক মামলার ভিত্তিতেই এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

২০০৮ সালে জাপানি সংস্থা দাইচিকে র‌্যানব্যাক্সি ল্যাবরেটরিজ লিমিটেড বিক্রি করে দেন শিবেন্দ্র সিংহ এবং মলবেন্দ্র সিংহ। তার পর ফর্টিস হেলথকেয়ার এবং রেলিগেয়ারেই মনোনিবেশ করেন তাঁরা। কিন্তু অর্থিক অনটনের জেরে ওই দুই সংস্থার মালিকানাও হাতছাড়া হয় তাঁদের।

২০১৩ সালে জাপানি সংস্থা দাইচি সিঙ্গাপুর ট্রাইবুনালে এই দুই ভাইয়ের বিরুদ্ধে প্রতারণা এবং তথ্য লুকনোর অভিযোগ দায়ের করে।

আরও পড়ুন: সিন্ডিকেট নিয়ে রণক্ষেত্র নিউটাউন, সব্যসাচীর হাত ধরে কি দখলদারিতে নামল বিজেপিও!

দাইচির অভিযোগ ছিল, যে সময় র‌্যানব্যাক্সি তাদের বিক্রি করছিলেন শিবেন্দ্র-মলবেন্দ্র, সে সময় মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ওই কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছিল।

আরও পড়ুন: ‘পাকিস্তানের ডিএনএ-র মধ্যেই রয়েছে সন্ত্রাসবাদ’, ইউনেস্কোয় তীব্র কটাক্ষ ভারতের

তথ্য লুকনোর অভিযোগে সিঙ্গাপুর ট্রাইবুনাল ২০১৬ সালে দাইচিকে দু’হাজার ৫৬২ কোটি টাকা মেটানোর নির্দেশ দেয়। দিল্লি হাইকোর্টে এই রায়কে চ্যালেঞ্জ জানান ওই দুই ভাই। দিল্লি হাইকোর্টও তাঁদের ওই টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেয়।

দিল্লি হাইকোর্টের নির্দেশ অবমাননা করার জন্য এ বার সুপ্রিম কোর্ট ওই দুই সিংহ ভাইয়ের প্রত্যেককে এক হাজার ১৭৫ কোটি টাকা জরিমানার  নির্দেশ দিয়েছে।