Advertisement
০৫ মার্চ ২০২৪
Start-up

start ups : স্টার্ট-আপকে সুরাহা দিতে বাড়তি সময়

নতুন নিয়মে পরিবর্তনযোগ্য ঋণপত্রের মাধ্যমে সংগ্রহ করা মূলধনের টাকা ফেরত দিতে বা ঋণপত্রকে শেয়ারে বদলাতে সংস্থাগুলি বেশি সময় পাবে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ০৭:০৬
Share: Save:

এখন থেকে সংস্থা শুরুর সময়ে ঋণপত্রের মাধ্যমে নেওয়া মূলধন শেয়ারে রূপান্তরিত করার জন্য ১০ বছর সময় পাবে স্টার্ট-আপের মতো নতুন সংস্থাগুলি। আগে ৫ বছরের মধ্যে তা করতে হত। করোনার কারণে ব্যবসা চালুর ক্ষেত্রে যে সমস্যা তৈরি হয়েছে, তা থেকে স্টার্ট-আপগুলিকে সুরাহা দিতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য উন্নয়ন বিভাগ (ডিপিআইআইটি)।

সাধারণত সংস্থাগুলি মূলধন সংগ্রহের জন্য বাজারে ঋণপত্র ছাড়ে। এক শ্রেণির ঋণপত্রে শর্ত থাকে যে, সেগুলি নির্দিষ্ট সময়ের পর সংশ্লিষ্ট সংস্থার শেয়ারে রূপান্তরিত হবে। এদের বলা হয় কনভার্টিব্‌ল ডিবেঞ্চার বা পরিবর্তনযোগ্য ঋণপত্র। আগে ওই ধরনের ডিবেঞ্চার ছাড়ার পরে সর্বোচ্চ ক্ষেত্রে ৫ বছরের মধ্যে সেগুলিকে শেয়ারে বদলাতে হত সংস্থা কর্তৃপক্ষকে। নতুন ব্যবস্থায় সেটাই বাড়িয়ে ১০ বছর করা হয়েছে।

ডেলয়েট ইন্ডিয়ার পার্টনার সুমিত সিঙ্ঘানিয়ার মতো বিশেষজ্ঞদের মতে, নতুন উদ্ভাবনের ভিত্তিতে শুরু করা বহু স্টার্ট-আপের আর্থিক দিক থেকে শক্ত জমিতে দাঁড়াতে সময় লাগে। নতুন নিয়মে পরিবর্তনযোগ্য ঋণপত্রের মাধ্যমে সংগ্রহ করা মূলধনের টাকা ফেরত দিতে বা ঋণপত্রকে শেয়ারে বদলাতে সংস্থাগুলি বেশি সময় পাবে। ফলে তা নিয়ে না-ভেবে বরং ব্যবসা বাড়ানোয় মন দিতে পারবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE