গত মাসে ফের ধাক্কা খেল ডিলারদের থেকে গাড়ি বিক্রি। শুক্রবার ডিলারদের সংগঠন ফেডারেশন অব ডিলার্স অ্যাসোসিয়েশন (ফাডা) জানিয়েছে, শোরুম থেকে মে মাসে যাত্রী গাড়ি বিক্রি ১% কমে দাঁড়িয়েছে প্রায় ২.৫১ লক্ষ। চার চাকা, দুই-তিন চাকা ও বাণিজ্যিক গাড়ি মিলিয়ে মোট বিক্রি ৭.৫% হয়েছে ১৭,৭১,৯২০টি। গত বছরের একই সময়ে তা ছিল প্রায় ১৯.১৫ লক্ষ। এর আগে গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়াম জানিয়েছিল, মে মাসে যাত্রী গাড়ির বিক্রি কমেছে ২০%। গত ১৮ বছরের মধ্যে যা এতটা বেশি হারে কমেনি।

ফাডার প্রেসিডেন্ট আশিস হর্ষরাজ কালে বলেন, এপ্রিলের তুলনায় ছবিটা সামান্য ভাল হলেও, গত বছরের চেয়ে তা বেশ খারাপ। বিশেষত দু’চাকার গাড়ি বিক্রি (৮.৬%) ধাক্কা খেয়েছে। এ জন্য গাড়ি নির্মাতাদের কাছে মজুত ভাণ্ডার গড়তে ২১ দিনের ব্যবধান রাখার আর্জি জানিয়েছেন তিনি। আগামী ৪-৬ সপ্তাহ বিক্রি ধাক্কা খাবে বলেও পূর্বাভাস ফাডার। তবে কেন্দ্রে স্থায়ী সরকার, বাজারে নগদ বাড়াতে রিজার্ভ ব্যাঙ্কের উদ্যোগ, ভাল বাজেট এবং বর্ষার হাত ধরে ৮-১০ সপ্তাহে গাড়ি বিক্রির ছবিটা বদলাবে বলেই মনে করছেন কালে।

উল্লেখ্য, শিল্পের হাল ফেরাতে ইতিমধ্যেই কেন্দ্রের কাছে ত্রাণ চেয়েছে সিয়াম। তবে বছরের দ্বিতীয়ার্ধে গাড়ি বিক্রি বাড়বে বলে তাদের আশা।