Advertisement
০৫ মে ২০২৪
economy

Economic Crisis: অর্থনৈতিক সঙ্কট মোকাবিলার ব্যর্থ হলে কমতে পারে বিশ্বের বৃদ্ধি

আবহাওয়া পরিবর্তন, অতিমারির আক্রমণ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি কারণে বিশ্ব অর্থনীতি ধাক্কা খাচ্ছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও দাভোস শেষ আপডেট: ২২ মে ২০২২ ০৭:৫৮
Share: Save:

আবহাওয়া পরিবর্তন, অতিমারির আক্রমণ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি— এই ধরনের সঙ্কট মোকাবিলার জন্য যদি অর্থনীতি তৈরি না-থাকে, তা হলে বিশ্বের জিডিপি ১%-৫% কমতে পারে বলে সতর্ক করল ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম। (ডব্লিউইএফ)। তাদের রিপোর্টে বলা হয়েছে, এই সমস্ত ঘটনার জেরে সরবরাহ ব্যবস্থায় সমস্যা, তেল-বিদ্যুতের দাম বৃদ্ধি এবং বিশ্ব অর্থনীতিতে ধাক্কার মতো ঘটনা তো ঘটছেই। সেই সঙ্গে উদ্বাস্তু সমস্যা, খাদ্যাভাব, অসাম্যের মতো সমস্যা আরও মাথাচাড়া দিচ্ছে। যা আগামী দিনে বিশ্ব অর্থনীতির গতি রুদ্ধ করতে পারে। আর এই কারণেই পরবর্তী সঙ্কট যুঝতে এখন থেকেই তৈরি হওয়ার পরামর্শ দিচ্ছে ডব্লিউইএফ।

অতিমারির সঙ্কট কাটিয়ে যখন বিশ্ব অর্থনীতিতে গতি আসা শুরু করেছে, ঠিক তখনই এই যুদ্ধের জেরে তৈরি হওয়া আর্থিক পরিস্থিতি নিয়ে বার বার সতর্ক করছে আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ), বিশ্ব ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন উপদেষ্টা এবং মূল্যায়ন সংস্থা। বিশেষত এর জেরে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের আরও গরীবে পরিণত হবে বলে জানাচ্ছে তারা।

দাভোসে বার্ষিক সভার আগে ডব্লিউইএফের রিপোর্টও বলছে, করোনার কারণে কাজের জগৎ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন লক্ষ লক্ষ মানুষ। যার জেরে কোনও কোনও দেশে আর্থিক বৃদ্ধির হার কমেছে প্রায় ৩.৬%। আর জ্বালানি-বিদ্যুৎ খরচ বৃদ্ধি এবং জোগান শৃঙ্খলে ধাক্কা বৃদ্ধি ছেঁটেছে ১%-২.৫%। ডব্লিউইএফের মতে, এই অবস্থায় আগামী সঙ্কটের মোকাবিলার জন্য তৈরি হওয়াই বর্তমান প্রজন্মের কাছে আসল কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE