Advertisement
০১ মে ২০২৪
Nirmala Sitharaman

নমিনি রাখায় জোর নির্মলার

পরিসংখ্যান বলছে, ব্যাঙ্কিং ব্যবস্থায় দাবিহীন জমা ছুঁয়েছে ৩৫,০০০ কোটি টাকা। সামগ্রিক আর্থিক ব্যবস্থায় তা ১ লক্ষ কোটি।

An image of Nirmala Sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৮
Share: Save:

দীর্ঘ দিন লেনদেন বন্ধ থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিংবা পিএফের অ্যাকাউন্টে দাবিহীন বিপুল টাকা জমা পড়ে থাকার ঘটনা নতুন নয়। এই সমস্যার সমাধানে আগেই নড়েচড়ে বসেছে কেন্দ্র। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে মনে করালেন, গ্রাহকেরা যাতে নমিনির তথ্য আপডেট করেন তা নিশ্চিত করতে হবে। যাতে ভবিষ্যতে তাঁর অ্যাকাউন্টে দাবিহীন টাকা পড়ে না থাকে এবং তা যথার্থ উত্তরাধিকারীর হাতে পৌঁছোয়।

পরিসংখ্যান বলছে, ব্যাঙ্কিং ব্যবস্থায় দাবিহীন জমা ছুঁয়েছে ৩৫,০০০ কোটি টাকা। সামগ্রিক আর্থিক ব্যবস্থায় তা ১ লক্ষ কোটি। সম্প্রতি রিজ়ার্ভ ব্যাঙ্ক ‘উদগম’ নামে একটি কেন্দ্রীয় পোর্টাল খুলেছে। যার সাহায্যে গ্রাহক সহজেই যে কোনও ব্যাঙ্কে তাঁর পড়ে থাকা আমানতের তথ্য পেতে পারেন। আজ আন্তর্জাতিক আর্থিক প্রযুক্তির আসর গ্লোবাল ফিনটেক ফেস্টে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে নির্মলার বার্তা, আর্থিক ব্যবস্থা পরিচালনায় ফাঁক রাখা যাবে না। গ্রাহকের কথা ভাবতে হবে। না হলে সমস্যা বাড়তে পারে।

নির্মলার কথায়, ‘‘ব্যাঙ্ক, ফান্ড, শেয়ার বাজার-সহ পুরো আর্থিক ব্যবস্থাকে মাথায় রাখতে হবে, তারা গ্রাহকের টাকা নিয়ে কাজ করলে সেই তহবিলের ভবিষ্যৎও নিশ্চিত করতে হবে। দেখতে হবে গ্রাহক যাতে নমিনির নাম-ঠিকানা দেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Indian Economy Finance Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE