Advertisement
০২ মে ২০২৪
Nirmala Sitharaman

Nirmala Sitharaman: ভারতে লগ্নির ডাক নির্মলার 

প্রায় তিন বছর ধরে চাহিদার অভাবে গাড়ি বিক্রি মার খাচ্ছে। এখন সেমিকনডাক্টরের মতো যন্ত্রাংশের ঘাটতি গাড়ি তৈরির পথেই বাধা সৃষ্টি করছে।

ভারতের মাটিতে লগ্নির জন্য আহ্বান জানালেন অর্থমন্ত্রী।

ভারতের মাটিতে লগ্নির জন্য আহ্বান জানালেন অর্থমন্ত্রী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ০৬:০০
Share: Save:

প্রায় তিন বছর ধরে চাহিদার অভাবে গাড়ি বিক্রি মার খাচ্ছে। তার উপরে এখন সেমিকনডাক্টরের মতো যন্ত্রাংশের ঘাটতি গাড়ি তৈরির পথেই বাধা সৃষ্টি করছে। এই পরিস্থিতিতে আমেরিকার সিলিকন ভ্যালি থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সে দেশের সেমিকনডাক্টর শিল্পকে ভারতের মাটিতে লগ্নি করার জন্য ডাক দিলেন। তুলে ধরলেন সারা বিশ্বে সেগুলির ভরসাযোগ্য জোগানদার হয়ে উঠতে তাঁর সরকারের দায়বদ্ধতার কথা। সেই লক্ষ্যে আর্থিক উৎসাহের সুবিধা দেওয়ার কথাও জানালেন।

বেশ কিছু দিন ধরেই বিশ্ব জুড়ে সেমিকনডাক্টরের ঘাটতি দেখা দিয়েছে। সমস্যা সামলাতে আমদানির বিকল্প হিসেবে দেশীয় সংস্থাগুলিকে উৎপাদন বাড়াতে বলছে মোদী সরকার। সেমিকনডাক্টর এবং ডিসপ্লে তৈরির কর্মকাণ্ডে গতি আনার জন্য গত বছর ৭৬ হাজার কোটির টাকার একটি প্রকল্পও ঘোষণা করেছে তারা। সান ফ্রান্সিসকোয়

সেমিকনডাক্টর শিল্পের সঙ্গে নির্মলার বৈঠকের পরে অর্থ মন্ত্রকের টুইট, ‘‘(বৈঠকে) অংশগ্রহণকারীরা বলেছেন, বিশ্ব জুড়ে জোগান-শৃঙ্খলে ধাক্কা লাগার প্রেক্ষিতে তারা নির্দিষ্ট কিছু অঞ্চল থেকে সরবরাহের উপরে অতিরিক্ত নির্ভরশীলতার বিষয়টি পুনর্বিবেচনা করবেন। যথাযথ নীতি এবং প্রতিভা থাকায় পরবর্তী দশক ভারতের।’’
মন্ত্রক জানিয়েছে, সিলিকন ভ্যালিতে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে অ্যাপ ক্যাব সংস্থা উবর-এর সিইও দারা খোসরোশাহি ভারতে তাঁদের লগ্নি এবং সম্প্রসারণ পরিকল্পনার কথা বলেছেন। অপ্রচলিত শক্তিতে এ দেশে প্রায় ৭০ কোটি ডলার ঢালার প্রস্তাব নিয়ে আলোচনা করেন ফার্স্টসোলারের সিইও মার্ক উইদমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman investments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE