Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪

ব্যাঙ্কে কমুক সরকারি অংশীদারি, চায় কেন্দ্র 

পেশাদারিত্ব বাড়ানোর জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সরকারের অংশীদারি ৫২ শতাংশে নামিয়ে আনতে চাইছে অর্থ মন্ত্রক। এ ব্যাপারে ব্যাঙ্কগুলিকে প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ০১:৫৪
Share: Save:

পেশাদারিত্ব বাড়ানোর জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সরকারের অংশীদারি ৫২ শতাংশে নামিয়ে আনতে চাইছে অর্থ মন্ত্রক। এ ব্যাপারে ব্যাঙ্কগুলিকে প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হয়েছে। কেন্দ্রের আর্থিক পরিষেবা সচিব রাজীব কুমার এ কথা জানিয়েছেন। তাঁর যুক্তি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে এমনিতেই কেন্দ্র বৃহত্তম অংশীদার। কিন্তু ব্যাঙ্কিং ক্ষেত্রের চালু নিয়ম অনুযায়ী তার অংশীদারি কমিয়ে আনা উচিত। সেই হিসেবে প্রথম পর্যায়ে তা অন্তত ৫২ শতাংশে কমিয়ে আনা প্রয়োজন। ব্যাঙ্কগুলিকে এই সংক্রান্ত অনুমোদনও দেওয়া রয়েছে বলে জানিয়েছেন আর্থিক পরিষেবা সচিব।

সেবির বিধি অনুসারে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বাজারে অন্তত ২৫% শেয়ার ছাড়ার কথা। যদিও এখনও বেশ কয়েকটি ব্যাঙ্কে সরকারের অংশীদারি ৭৫ শতাংশের বেশি। বাজারের পরিস্থিতি বুঝে তা কমিয়ে আনার ব্যাপারে একাধিক পদক্ষেপ করছে ব্যাঙ্কগুলি। পুঁজি তোলার জন্য কেউ শেয়ার ছাড়ছে। কোনও কোনও ব্যাঙ্ক আবার চালু করেছে কর্মচারীদের শেয়ার বিক্রির প্রকল্প।

সচিব জানিয়েছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাশাপাশি একাধিক গ্রামীণ ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে সেগুলিকে শক্তিশালী করার পরিকল্পনা করেছে সরকার। পঞ্জাবের তিনটি গ্রামীণ ব্যাঙ্ককে ইতিমধ্যেই স্পনসর ব্যাঙ্কের সঙ্গে যুক্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE