Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Matchbox: এই শীতে আগুনের দাম দ্বিগুণ, ফস করে জ্বলে ওঠা দেশলাই কাঠির বারুদে কী থাকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ নভেম্বর ২০২১ ১৯:২২
ফস করে জ্বললেও নেভে না মুহূর্তে।

ফস করে জ্বললেও নেভে না মুহূর্তে।
গ্রাফিক: শৌভিক দেবনাথ

১ ডিসেম্বর, ২০২১। একটা কারণে এই দিনটা উল্লেখযোগ্য হয়ে থাকবে। এই দিন থেকেই দেশলাই বাক্সের দাম হচ্ছে ২ টাকা। ১ টাকা থেকে একেবারে দ্বিগুণ হয়ে এই শীতে আগুন জ্বালানোর খরচ বাড়ছে। আরও বড় কথা এই বৃদ্ধি ১৪ বছর পরে। এর আগে ২০০৭ সালে বেড়েছিল দেশলাই বাক্সের দাম। সে বারও ৫০ পয়সা থেকে দ্বিগুণ হয়ে ১ টাকা হয়েছিল এক একটি বাক্স। সে বারের মতো এ বারেও কাঁচামালের দাম বৃদ্ধিতেই দেশলাই বাক্স দামি হচ্ছে।

দেশলাই তৈরিতে যে ১৪টি কাঁচামাল লাগে, তার অধিকাংশেরই দাম সাম্প্রতিক কালে বেড়েছে বলে দাবি প্রস্তুতকারক সংস্থাগুলির। ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশনের সচিব ভিএস সেতুরথিনম জানিয়েছেন, এখন ৬০০ দেশলাই বাক্স তৈরিতে খরচ হয় ২৭০-৩০০ টাকা। ওই খরচ ৬০ শতাংশ বেড়ে হচ্ছে ৪৩০-৪৮০ টাকা। এর উপরে রয়েছে ১২ শতাংশ জিএসটি। আর সম্প্রতি জ্বালানির দাম বাড়ায় পরিবহণ খরচও অনেকটা বেড়েছে।

১৪ বছর পরে দেশলাইয়ের বাক্সের দাম এই শীতে দ্বিগুণ হলেও ক্রেতাদের খরচ ততটা বাড়বে না। কারণ, এখন থেকে দেশলাই বাক্সে কাঠির সংখ্যাও বাড়ছে। এত দিন প্রতিটি বাক্সে ৩৬টি করে কাঠি থাকত। সেটা বেড়ে ৫০ হচ্ছে।

Advertisement

এই সূত্রেই জেনে রাখা দরকার যে, দেশলাই কাঠি বানাতে সবচেয়ে বেশি লাগে সালফার, পটাশিয়াম ক্লোরেট এবং রেড ফসফরাস। এই তিনটি রাসায়নিক উপাদানেই তৈরি হয়ে দেশলাই কাঠির বারুদ। পাশাপাশি বারুদ লাগানোর পরে কাঠিগুলিকে মোমের দ্রবণে ভিজিয়ে রাখা হয়। সেটার ফলেই আগুন জ্বলেই কাঠি নিভে যায় না। আর বাক্সের গায়ে দু’পাশে যেখানে কাঠি ঘষতে হয় তাতে বেশিটাই থাকে লাল ফসফরাস। সঙ্গে থাকে গুঁড়ো কাচ, কার্বন ব্ল্যাক। এই সব কিছুরই দাম বেড়েছে বলে দাবি দেশলাই প্রস্তুতকারকদের। শুধু তাই নয়, বাক্স তৈরির কাগজ থেকে কাঠি সবেরই খরচ সম্প্রতি বেড়েছে।

আরও পড়ুন

Advertisement