×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

অ্যামাজ়নকে আক্রমণ ফিউচারের আইনজীবীর 

নিজস্ব প্রতিবেদন 
২০ নভেম্বর ২০২০ ০৪:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফিউচার রিটেল বনাম অ্যামাজ়নের মামলায় বৃহস্পতিবার উত্তাপ আরও চড়ল। এ দিন ফিউচারের আইনজীবী হরিশ সালভের মন্তব্য, ভারতের একটি সংস্থা আর একটি সংস্থাকে ব্যবসা বিক্রি করবে কি না, তা আমেরিকার কোনও সংস্থা ঠিক করে দিতে পারে না। অ্যামাজ়ন ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো আচরণ করছে। প্রতিযোগিতার বাজারকে নষ্ট করতে চাইছে।

শুনানিতে সালভে বলেন, ‘‘আমেরিকার একটি সংস্থার লগ্নি (ফিউচার রিটেলে) ১০ শতাংশেরও কম। তারা ঠিক করে দিতে চাইছে আমার সংস্থায় কারা বিনিয়োগ করবে।... রিলায়্যান্স বিনিয়োগ করতে চায়। কিন্তু সেটা করা যাবে কি না, সে ব্যাপারে আমাকে আমেরিকার সংস্থার অনুমতি নিতে হবে? লেনদেন আটকানোর এই চেষ্টা বন্ধ করা হোক।’’ এ দিন প্রায় চার ঘণ্টা শুনানি চলেছে। আজ, শুক্রবার অ্যামাজ়নের আইনজীবী মতামত জানাবেন।

ফিউচার রিটেল তাদের খুচরো, পাইকারি, গুদাম ও পণ্য পরিবহণের ব্যবসা বিক্রির জন্য মুকেশ অম্বানীর রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্সের সঙ্গে চুক্তি করেছে। কিন্তু অ্যামাজ়নের আবেদনের ভিত্তিতে সিঙ্গাপুরের সালিশি আদালত রিলায়্যান্স-ফিউচার চুক্তিতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে। বাজার নিয়ন্ত্রক সেবি-র দ্বারস্থও হয়েছে অ্যামাজ়ন। তাদের পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে গিয়েছে ফিউচার।

Advertisement
Advertisement