Advertisement
০৬ মে ২০২৪
Gold Price

ছ’মাসে সর্বনিম্ন সোনার দাম, পুজোর আগে গয়না কেনার সেরা সুযোগ

এর আগে চলতি বছরের মার্চ মাসে এতটা সস্তা হয়েছিল সোনা।

Gold becomes cheaper, lowest price in last six months.

পুজোর আগে সস্তায় সোনা কেনার সুযোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৬:৩২
Share: Save:

গত ক’দিন ধরেই টানা কমে চলেছে সোনার দাম। ৩০ তারিখ ১০ গ্রাম পাকা সোনার বাটের (২৪ ক্যারাট) দাম দাঁড়িয়েছে ৫৭,৯০০ টাকা। খুচরো পাকা সোনার দাম ৫৮,২০০ টাকা। অন্য দিকে ২২ ক্যারাট হলমার্ক সোনার দাম ৫৫,৩০০ টাকা। এই দামের মধ্যে অবশ্য জিএসটি এবং টিসিএস ধরা নেই।

হিসাব করে দেখতে গেলে এপ্রিল মাসের পর থেকে সোনা এত সস্তা হয়নি। বিনিয়োগ হোক বা সাজ, সোনা বাঙালির কাছে সব সময়ই প্রিয়। সোনা অসময়ের বন্ধুও বটে। পুজোর আগে একটা সোনার দাম কমায় বিরাট স্বস্তি স্বর্ণপ্রেমীদের। এর আগে চলতি বছরের মার্চ মাসে এতটা সস্তা হয়েছিল সোনা। মার্চে সোনার সর্বনিম্ন দাম ছিল ৫৭,৮১০ টাকা, সর্বোচ্চ ৬১,০২৫ টাকা। তার পরেই ঊর্ধ্বমুখী হয় সোনার দাম। এখন আবার টানা কমতে থাকায় স্বর্ণপ্রেমীদের আগ্রহ বেড়েছে।

প্রসঙ্গত, ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত স্বর্ণ ঋণপত্র (সভেরেইন গোল্ড বন্ডে) বিক্রয়ের ঘোষণা করে কেন্দ্র। স্বর্ণ ঋণপত্রে ১০ গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছিল ৫৯,২৩০ টাকা। বিভিন্ন ব্যাঙ্কে এই দামের উপর গ্রাম প্রতি ৫০ টাকা করে ছাড় দেওয়ায় দাম দাঁড়িয়েছিল ৫৮৭৩ টাকা। তখন অবশ্য বাজারে সোনার দাম খানিকটা বেশি ছিল। বর্তমানে সোনার দাম কমায় স্বর্ণ ঋণপত্রে যাঁরা বিনিয়োগ করেননি, তাঁদের কাছে সস্তায় সোনা কেনার সুযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE