Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Share Market

নজির শেয়ার, সোনার দরে

বিশেষজ্ঞদের দাবি, বাজারকে এ দিন অস্থির দেখিয়েছে বেশি। অনেক লগ্নিকারীই এত উঁচু বাজারে হাতে শেয়ার ধরে রাখতে সাহস পাচ্ছেন না। ফলে বিক্রি করে মুনাফা তোলার ঝোঁক বাড়ছে।

share market

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৮:১৩
Share: Save:

পাল্লা দিয়ে ছুটছে সোনা এবং শেয়ার বাজার। বৃহস্পতিবার দু’টিই পা রেখেছে নজিরবিহীন উচ্চতায়।

এক দিকে, কলকাতায় এই প্রথম ১০ গ্রাম খুচরো সোনার (২৪ ক্যারাট) দাম ৬৬,০০০ টাকায় পৌঁছে গিয়েছে। জিএসটি যোগ করে যা প্রায় ৬৮,০০০ (৬৭,৯৮০) টাকা। অন্য দিকে, শেয়ার সূচক সেনসেক্স প্রথম বার দিন শেষ করেছে ৭৪,১১৯.৩৯ অঙ্কে। রেকর্ড গড়ে নিফ্‌টি ছুঁয়েছে ২২,৪৯৩.৫৫। দিনের মধ্যে লেনদেন চলাকালীন দু’টিই উঠেছিল আরও উঁচুতে।

বিশেষজ্ঞদের দাবি, বাজারকে এ দিন অস্থির দেখিয়েছে বেশি। অনেক লগ্নিকারীই এত উঁচু বাজারে হাতে শেয়ার ধরে রাখতে সাহস পাচ্ছেন না। ফলে বিক্রি করে মুনাফা তোলার ঝোঁক বাড়ছে। তবে যেহেতু শেয়ার সূচকগুলি নজিরবিহীন উচ্চতায় দাঁড়িয়ে, তাই সামান্য উঠলেই নতুন শিখরে পা পড়ছে। তাঁদের সতর্কবার্তা, এমন চড়া বাজারে যে কোনও সময় সংশোধন হতে পারে।

অন্য দিকে, কলকাতায় খুচরো পাকা সোনার মার্চে প্রায় ৩০০০ টাকা বেড়েছে। গয়নার সোনাও ২৫০০-৩০০০ মতো চড়েছে। বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতি বউবাজার শাখার সেক্রেটারি সুব্রত কর বলছেন, ‘‘কারিগরেরা হাত গুটিয়ে বসে। বিশেষত সমস্যা তৈরি হয়েছে দাম আচমকা লাফিয়ে বাড়ায়। বহু ছোট দোকান ১০ গ্রাম হলমার্ক গয়নার সোনা ৫৯,০০০-৬০,০০০ টাকা থাকাকালীন গয়না তৈরির বরাত নিয়েছে। কিন্তু তা-ই এখন ৬২,৭৫০ টাকা। ফলে ক্ষতি এড়াতে এত টাকায় তারা সোনা কিনে কারিগরদের হাতে দিতে পারছে না গয়না তৈরির জন্য।’’ বউবাজারের গয়নার কারিগর সুদর্শন ঘোষ বলেন, ‘‘সপ্তাহে দেড় থেকে দু’দিনের কাজ পাচ্ছি। এই রকম চললে সংসার চালানোই কঠিন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Gold Price Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE