Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Google

বাড়িতে চার মাসের সন্তান, নোটিস না দিয়ে দম্পতিকে একসঙ্গে ছাঁটাই করল গুগল

সম্প্রতি ছাঁটাই অভিযানে নেমেছে গুগল, মাইক্রোসফ্‌ট-সহ অনেকগুলি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীদেরও রেয়াত করছে না গুগল।

মহিলা ছ’বছর ধরে গুগলে কাজ করেছিলেন এবং তাঁর স্বামীও দু’বছর হল সংস্থায় যোগ দিয়েছিলেন।

মহিলা ছ’বছর ধরে গুগলে কাজ করেছিলেন এবং তাঁর স্বামীও দু’বছর হল সংস্থায় যোগ দিয়েছিলেন। গ্রাফিক: শৌভিক দেবনাথ ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১১:৪৪
Share: Save:

গুগলে কাজ করতেন স্বামী এবং স্ত্রী দু’জনেই। একই সময়ে ইমেল পাঠিয়ে দু’জনকেই ছাঁটাই করল এই বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। কোনও নোটিস ছাড়াই এই যুগলকে ছাঁটাই করা হয়েছে বলে সংবাদমাধ্যম বিজ়নেস ইনসাইডারের প্রতিবেদনে প্রকাশ পেয়েছে। প্রতিবেদন অনুযায়ী, দম্পতিকে একই সঙ্গে চাকরি থেকে বরখাস্ত করার ইমেল পাঠানো হয়েছিল। ওই মহিলা ছ’বছর ধরে গুগলে কাজ করেছিলেন এবং তাঁর স্বামীও দু’বছর হল সংস্থায় যোগ দিয়েছিলেন। ওই মহিলা সদ্য এক সন্তানের জন্ম দিয়েছেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, গত বছরের শেষের দিকে দম্পতির সন্তান হয়। ওই মহিলা ছাঁটাইয়ের আগে আগেই মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন। ছুটি নেওয়ার পরিকল্পনা করেছিলেন স্বামীও। কিন্তু তার মধ্যেই দম্পতিকে একসঙ্গে ছাঁটাই করল সংস্থা।

সম্প্রতি ছাঁটাই অভিযানে নেমেছে গুগল, মাইক্রোসফ্‌ট-সহ অনেকগুলি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীদেরও রেয়াত করছে না গুগল। গত ১৮ জানুয়ারি একসঙ্গে ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফ্‌ট। সম্প্রতি গুগলও প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের দাবি, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হল অতিরিক্ত কর্মী নিয়োগ। তিনি জানিয়েছেন, বিগত দু’বছরে প্রচুর কর্মী নিয়োগ করেছে সংস্থা। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তাঁর দাবি। বরখাস্ত কর্মীদের চার মাসের বেতন-সহ বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হবে বলেও গুগল জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google layoff Sundar Pichai Couple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE