×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

স্কুটার ইন্ডিয়া গোটানোর প্রস্তাবে সায় কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জানুয়ারি ২০২১ ১৩:০৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পাকাপাকি ভাবে তালা পড়ছে প্রায় পাঁচ দশকের পুরনো স্কুটার ইন্ডিয়ার দরজায়। আজ ওই কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাটি গোটানোর প্রস্তাবে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি। তবে ‘স্কুটার ইন্ডিয়া’ ব্র্যান্ড নামটি আলাদা করে বিক্রি করা হবে।

১৯৭২ সালে গঠিত সংস্থাটির গোড়ায় লক্ষ্য ছিল প্রচলিত ও বিকল্প, দু’ধরনের জ্বালানি নির্ভর তিন চাকার গাড়ি তৈরি করা। ১৯৭৫ সাল থেকে অবশ্য স্কুটারও তৈরি করতে শুরু করে লখনউয়ের সংস্থাটি। দেশের বাজারে ‘বিজয় সুপার’, বিদেশে ‘ল্যামব্রেটা’ ব্র্যান্ডের স্কুটারের বাণিজ্যিক উৎপাদন শুরু করে। তবে ১৯৯৭ সাল থেকে শুধুই ‘বিক্রম’ ও ‘ল্যাম্ব্রো’ ব্র্যান্ডের তিন চাকার গাড়ি তৈরির ব্যবসায় মন দেয় তারা। কিন্তু ধীরে ধীরে আর্থিক স্বাস্থ্য বেহাল হয়ে পড়ে।

স্কুটার ইন্ডিয়াকে কেন্দ্র বারকয়েক বিক্রির চেষ্টা করলেও তা সফল হয়নি। ২০১৮ সালে আগ্রহপত্রও চেয়েছিল তারা। এ বার মন্ত্রিসভার ছাড়পত্র মেলায় ভারী শিল্প মন্ত্রক ফের গোটা প্রক্রিয়া প্রথম থেকে শুরু করবে।

Advertisement

বস্তুত, ভারী শিল্প মন্ত্রকই সংস্থা গুটিয়ে ফেলার প্রস্তাব দেয়। এ জন্য দরকার হবে ৬৫.১২ কোটি টাকা। কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্পের প্রস্তাবও রয়েছে। সংস্থায় কর্মী সংখ্যা এখন প্রায় ১০০ জন। আর সংস্থার ১৪.৭৯ একর জমি উত্তরপ্রদেশ শিল্পোন্নয়ন নিগমকে ফিরিয়ে দেওয়া হবে।



Tags:

Advertisement