Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Nitish Kumar

ফেসবুক-টুইটারে সরকারের বিরুদ্ধে মুখ খুললেই পড়তে হবে শাস্তির মুখে, ঘোষণা নীতীশ সরকারের

ফেসবুক বা টুইটারের মতো সোশ্যাল মিডিয়ায় সরকারের সমালোচনায় নিয়ে বরাবরই তীব্র প্রতিক্রিয়া জানিয়ে এসেছেন বিহারের মুখ্যমন্ত্রী।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১১:৫৯
Share: Save:

সোশ্যাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে আপত্তিজনক বা মানহানিকর পোস্ট করলে তা এ বার থেকে শাস্তিযোগ্য সাইবার অপরাধ বলে গণ্য করা হবে বিহারে। এমন সিদ্ধান্ত নিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শুধুমাত্র সরকারের বিরুদ্ধেই নয়, সরকারি আধিকারিক বা কোনও মন্ত্রীর বিরুদ্ধে ওই ধরনের পোস্ট করলেও শাস্তির মুখে পড়তে হবে নেটাগরিকদের।

ফেসবুক বা টুইটারের মতো সোশ্যাল মিডিয়ায় সরকারের সমালোচনায় নিয়ে বরাবরই তীব্র প্রতিক্রিয়া জানিয়ে এসেছেন বিহারের মুখ্যমন্ত্রী। বিভিন্ন জনসভায় তা নিয়ে প্রকাশ্যেই আপত্তি জানিয়েছেন তিনি। তবে বৃহস্পতিবার থেকে এ ধরনের ‘অপরাধী’-দের কড়া শাস্তি হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন নীতীশ। এ বিষয়ে বিহারের ইকোনমিক অফেন্সেস উইং-এর আইজি নায়ার হাসনেন খানকে নির্দেশ দিয়েছেন যে সোশ্যাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে আপত্তিজনক বা মানহানিকর কোনও পোস্ট করলে তা যেন রিপোর্ট করা হয়। পাশাপাশি, তাঁদের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্যও নির্দেশ দিয়েছেন তিনি।

নীতীশের নির্দেশ মেনে আইজি নায়ার হাসনেন রাজ্যের সব সচিবকে একটি চিঠি দিয়েছেন। ওই চিঠিতে তিনি লিখেছেন, ‘সরকার, সম্মাননীয় মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং সরকারি আধিকারিকদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় আপত্তিজনক বা মানহানিকর মন্তব্য করছেন কয়েক জন ব্যক্তি এবং কিছু সংস্থা। এই সব পোস্ট আইনবিরোধী এবং সাইবার অপরাধ বলে গণ্য হবে’।

সোশ্যাল মিডিয়ায় তাঁর বিরুদ্ধে সরব হলেই আপত্তি জানিয়েছেন নীতীশ কুমার। যদিও আপত্তি জানালেও তা নিয়ে কখনই আইনি পথে মোকাবিলা করার কথা বলেননি তিনি। তবে এ বার সেই পথেই হাঁটলেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Social Media Cyber Crime Nitish Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE