Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Price Hike

তামাক পণ্যের সেস-এ সীমা, এক্সরে যন্ত্রে শুল্ক বৃদ্ধি

অর্থবিল অনুসারে, পান মশলায় সর্বোচ্চ জিএসটি ক্ষতিপূরণ সেসের হার হবে খুচরো দামের ৫১%। এখন বসে ১৩৫%। পণ্যের দাম বাড়লে সেসও বাড়ে। সিগারেটে প্রতি ১০০০টিতে সেসের সীমা ৪১৭০ টাকা।

An image of tobacco products

সিগারেট, পান মশলা এবং তামাকজাত পণ্যে জিএসটি ক্ষতিপূরণ হিসাবে নেওয়া সেস-এর সর্বোচ্চ সীমা বাঁধল কেন্দ্র। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ০৮:৩৮
Share: Save:

এক দিকে সিগারেট, পান মশলা এবং তামাকজাত পণ্যে জিএসটি ক্ষতিপূরণ হিসাবে নেওয়া সেস-এর সর্বোচ্চ সীমা বাঁধল কেন্দ্র। তাকে যুক্ত করা হল এগুলির খুচরো দামের সঙ্গে। অন্য দিকে, চিকিৎসার জন্য জরুরি এক্সরে মেশিনে বাড়ল আমদানি শুল্ক। এক্সরে মেশিন এবং এক্সরে জেনারেটরে এখন ১০% শুল্ক বসে। ১ এপ্রিল থেকে বসবে ১৫%। সম্প্রতি লোকসভায় পাশ হওয়া অর্থবিলের প্রায় ৬৪টি সংশোধনীর মধ্যেই রয়েছে এই দুই সিদ্ধান্ত।

সংশ্লিষ্ট মহলের একাংশের আশঙ্কা, শুল্ক বাড়ায় চিকিৎসার জন্য প্রয়োজনীয় এক্সরে-র খরচও বাড়তে পারে। যা আখেরে আমজনতাকেই বইতে হবে। তবে একাংশের মতে, এতে দেশে উন্নতমানের মেশিন তৈরির প্রচেষ্টা গতি পাবে।

অর্থবিল অনুসারে, পান মশলায় সর্বোচ্চ জিএসটি ক্ষতিপূরণ সেসের হার হবে খুচরো দামের ৫১%। এখন বসে ১৩৫%। পণ্যের দাম বাড়লে সেসও বাড়ে (অ্যাড ভেলোরেম)। সিগারেটে প্রতি ১০০০টিতে সেসের সীমা ৪১৭০ টাকা। সঙ্গে যোগ হবে দামের উপরে ২৯০% অ্যাড ভেলোরেম অথবা খুচরো দামের উপরে ১০০% কর। উল্লেখ্য, জিএসটি-র অধীনে সর্বোচ্চ করের হার ২৮%। তার উপরে বসে সেস। কর বিশেষজ্ঞদের মতে, এই সিদ্ধান্তের ফলে সংশ্লিষ্ট তামাক শিল্পে কর হিসাবের পদ্ধতি বদলাবে এবং রোখা যাবে কর ফাঁকি। তবে তা চালুর জন্য জিএসটি পরিষদকে আলাদা বিজ্ঞপ্তি দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Price Hike Tobacco products GST Rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE