Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Banks: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে নতুন পুঁজির সম্ভাবনা কম

সমীক্ষায় দাবি, ব্যাঙ্কগুলির আর্থিক অবস্থা আগের তুলনায় ভাল। গত সাড়ে তিন বছরে অনুৎপাদক সম্পদের হার কমেছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জানুয়ারি ২০২২ ০৮:২৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে পুঁজি ঢালার জন্য আলাদা বরাদ্দ রাখা গত বেশ কয়েকটি বাজেটে নিয়মিত ঘটনা ছিল। কিন্তু আগামী ১ ফেব্রুয়ারি মোদী সরকার যে বাজেট পেশ করতে চলেছে, তাতে এর ব্যতিক্রম ঘটতে পারে। দেশের ব্যাঙ্কিং শিল্প নিয়ে এক সমীক্ষা চালিয়ে এমনটাই মনে করছে মূল্যায়ন সংস্থা ইক্রা।

সমীক্ষায় দাবি, ব্যাঙ্কগুলির আর্থিক অবস্থা আগের তুলনায় ভাল। গত সাড়ে তিন বছরে অনুৎপাদক সম্পদের হার কমেছে। বর্তমান অবস্থায় তাদের পক্ষে বাজার থেকে মূলধন সংগ্রহের সুযোগও বেড়েছে। আগামী দিনে আয়ও বাড়বে। বস্তুত, বেশ কিছু দিন ধরে ব্যাঙ্কগুলিকে তেমন পরামর্শই দিয়ে আসছে কেন্দ্র। এই সবের প্রেক্ষিতেই মূল্যায়ন সংস্থাটি মনে করছে, আগামী বাজেটে ব্যাঙ্কগুলিতে মূলধন জোগানোর সংস্থান না থাকার সম্ভাবনাই বেশি। গত ১০ বছরে এমন নজির নেই। গত ছ’বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ৩.৩৬ লক্ষ কোটি টাকা মূলধনের জোগান দিয়েছে কেন্দ্র।

রিপোর্টে দেখা যাচ্ছে, ২০১৮-র মার্চে সার্বিক ভাবে ব্যাঙ্কগুলির মোট ঋণের তুলনায় অনুৎপাদক সম্পদের হার ছিল ৮%। ২০২১ সালের সেপ্টেম্বরে তা হয় ২.৮%। ইক্রার বক্তব্য, ঝুঁকি সামলানো-সহ বিভিন্ন খাতে বাধ্যতামূলক আর্থিক সংস্থান বাড়লেও আগামী দিনে ব্যাঙ্কের মুনাফা আরও বাড়বে। ফলে বাজার থেকে পুঁজি সংগ্রহ করতেও সমস্যা হবে না।

Advertisement


Tags:

আরও পড়ুন

Advertisement