Advertisement
৩০ এপ্রিল ২০২৪
GST

উৎসবের মুখে জিএসটি আয় বাড়ল ১০%

বিবৃতিতে অর্থ মন্ত্রক জানিয়েছে, এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসে মোট সংগ্রহের পরিমাণ ৯,৯২,৫০৮ কোটি টাকা। আগের অর্থবর্ষের তুলনায় ১১% বেশি।

An image of GST

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ০৯:২৯
Share: Save:

মোট জিএসটি আদায় ফের ১.৬ লক্ষ কোটি টাকা ছাড়াল। চলতি অর্থবর্ষে এই নিয়ে চার বার। এপ্রিল, জুন, জুলাইয়ের পরে সেপ্টেম্বরেও। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, আগের অর্থবর্ষের একই সময়ের ১.৪৭ লক্ষ কোটির থেকে ১০% বেড়ে গত মাসে তা পৌঁছেছে ১,৬২,৭১২ কোটি টাকায়। পশ্চিমবঙ্গে জিএসটি আদায় বেড়েছে ৩%। ৪৮০৪ কোটি থেকে বেড়ে হয়েছে ৪৯৪০ কোটি টাকা।

বিবৃতিতে অর্থ মন্ত্রক জানিয়েছে, এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসে মোট সংগ্রহের পরিমাণ ৯,৯২,৫০৮ কোটি টাকা। আগের অর্থবর্ষের তুলনায় ১১% বেশি। একই হারে বেড়ে মাসিক গড় আদায়ের অঙ্ক ১.৬৫ লক্ষ কোটি।

পরিসংখ্যান বলছে, ১.৬২ লক্ষ কোটি টাকার মধ্যে ২৯,৮১৮ কোটি কেন্দ্রীয় জিএসটি (সিজিএসটি) এবং ৩৭,৬৫৭ কোটি রাজ্য জিএসটি (এসজিএসটি) খাতে আদায় হয়েছে। সম্মিলিত জিএসটি (আইজিএসটি) এসেছে ৮৩,৬২৩ কোটি (আমদানি পণ্যে ৪১,১৪৫ কোটি-সহ)। সেস ১১,৬১৩ কোটি (পণ্য আমদানির ক্ষেত্রে ৮৮১ কোটি-সহ)। সেপ্টেম্বর আমদানি করা পরিষেবা-সহ যাবতীয় লেনদেন থেকে রাজস্ব আদায় গত বছরের তুলনায় ১৪% হারে বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST GST Rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE