Advertisement
০৫ মে ২০২৪
Start Up India

স্টার্ট-আপে শীর্ষে গুজরাত

মঙ্গলবার কেন্দ্রের শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য দফতর (ডিপিআইআইটি) জানিয়েছে, প্রথম সারির রাজ্যগুলির তালিকায় জায়গা পেয়েছে কেরল, তামিলনাড়ু এবং হিমাচল প্রদেশও।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৮:৫৫
Share: Save:

নতুন উদ্যোগ সংস্থার (স্টার্ট-আপ) উপযুক্ত পরিবেশ তৈরির ক্ষেত্রে কেন্দ্রের প্রকাশিত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির তালিকায় এ বারও প্রথমে গুজরাত এবং কর্নাটক। এই নিয়ে টানা চার বছর শীর্ষ স্থান দখল করল গুজরাত। মঙ্গলবার কেন্দ্রের শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য দফতর (ডিপিআইআইটি) জানিয়েছে, প্রথম সারির রাজ্যগুলির তালিকায় জায়গা পেয়েছে কেরল, তামিলনাড়ু এবং হিমাচল প্রদেশও।

৩৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ২০২২ সালে এই সমীক্ষা চালিয়েছিল কেন্দ্র। উন্নতির মাত্রা অনুযায়ী পাঁচটি শ্রেণিতে ভাগ করা হয় তাদের। সেগুলি হল— সেরা রাজ্য, প্রথম সারির রাজ্য, অগ্রণী, অগ্রণী রাজ্য হয়ে ওঠার ক্ষমতা রয়েছে যাদের এবং স্টার্ট-আপের পরিবেশ গড়ে তোলার সম্ভাবনা রয়েছে যে সব রাজ্যের। ১ কোটির বেশি এবং কম জনসংখ্যার রাজ্যগুলির ক্ষেত্রে আলাদা করে এই পাঁচ মাপকাঠিতে তালিকা তৈরি করা হয়েছে। স্টার্ট-আপে সম্ভাবনাময় রাজ্যগুলির মধ্যে আবার পুঁজির জোগাড়, নতুন সংস্থাকে সাহায্য করা, উদ্ভাবনে জোর, বাজার খুঁজতে সাহায্যের মতো ২৫টি মাপকাঠিতে সেরা বাছাই করা হয়েছে। এই রিপোর্ট প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল স্বীকৃত স্টার্ট-আপগুলির সাহায্য চাই কি না, তা সরকারি কর্তাদের খতিয়ে দেখতে নির্দেশ দেন।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Start Up India Gujarat Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE