• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এইচ-১বি ভিসায় মজুরি সওয়াল

H-1B visa
আমেরিকায় কাজ করা ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি এইচ-১বি ভিসার সাহায্যে এ দেশের অনেক কর্মীকেই সেখানে নিয়ে যায়। ছবি: সংগৃহীত।

সম্প্রতি এইচ-১বি ভিসা ব্যবস্থা সংস্কারের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, বিদেশ থেকে আসা দক্ষ কর্মীরা যাতে সহজে আমেরিকার নাগরিকত্ব পেতে পারেন, সে বিষয়টিও দেখবেন তিনি। ট্রাম্পের আশ্বাসের এক সপ্তাহের মধ্যেই সে দেশের এক পরামর্শদাতা সংস্থা জানাল, এইচ-১বি ভিসাধারীদের বড় অংশই খারাপ শর্তে কাজ করতে বাধ্য হন। শিকার হন লাঞ্ছনার। এই পরিস্থিতির পরিবর্তনে কী করা উচিত, সেই ব্যাপারে কিছু সুপারিশ করেছে ওই সংস্থা। বলেছে মজুরি বৃদ্ধির প্রয়োজনীয়তার কথাও। 

আমেরিকায় কাজ করা ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি এইচ-১বি ভিসার সাহায্যে এ দেশের অনেক কর্মীকেই সেখানে নিয়ে যায়। ফলে ট্রাম্পের বক্তব্য এবং পরামর্শদাতা সংস্থার এই রিপোর্ট সেই সমস্ত সংস্থা ও কর্মীদের কাছে তাৎপর্যপূর্ণ। 

এই প্রেক্ষিতেই পরামর্শদাতা সংস্থা আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া শাখার সুপারিশ, আমেরিকা যদি সত্যিই বিদেশ থেকে সেরা মেধা ও দক্ষ কর্মীদের নিয়ে আসতে চায়, তা হলে তাঁদের মজুরি সম্মানজনক করতে হবে। এইচ-১বি ভিসার বিধি রূপায়ণের জন্য দরকার একটি শক্তপোক্ত কাঠামোও। যা এখন নেই। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন