Advertisement
১৮ এপ্রিল ২০২৪

বাধ্যতামূলক হচ্ছে গয়নায় হলমার্কিং

মন্ত্রীর দাবি, ব্যবসায়ীরা যাতে নাম নথিভুক্ত করতে পারেন, সে জন্য দেশের সমস্ত জেলার হলমার্কিং কেন্দ্র চালুর পরিকল্পনা হাতে নিয়েছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৯ ০৩:৪০
Share: Save:

আগামী ২০২১ সালের ১৫ জানুয়ারি থেকে বাধ্যতামূলক হতে চলেছে সোনার গয়নায় হলমার্কিং। শুক্রবার এ কথা জানান ক্রেতা সুরক্ষামন্ত্রী রামবিলাস পাসোয়ান। তিনি জানান, পরের বছর ১৫ জানুয়ারি এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। আর তা কার্যকর হবে এক বছর পরে অর্থাৎ ২০২১ সালের ওই সময়ের পরে আর হলমার্ক ছাড়া সোনার গয়না বিক্রি করা যাবে না। স্বর্ণ ব্যবসায়ীরা যাতে নিজেদের বর্তমান মজুত ভাণ্ডার খালি করতে এবং ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসে (বিআইএস) নাম নথিভুক্ত করতে পারেন, সে জন্যই এই এক বছর সময় দেওয়া হয়েছে। পাসোয়ান বলেন, বিশেষত ছোট শহর এবং গ্রামাঞ্চলের ক্রেতাদের স্বার্থ সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ইতিমধ্যেই কিনে ফেলা গয়নার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয় বলেই জানিয়েছেন তিনি।

মন্ত্রীর দাবি, ব্যবসায়ীরা যাতে নাম নথিভুক্ত করতে পারেন, সে জন্য দেশের সমস্ত জেলার হলমার্কিং কেন্দ্র চালুর পরিকল্পনা হাতে নিয়েছে কেন্দ্র। নিয়ম না-মানলে জরিমানা ও জেলের বিধানও রাখা হয়েছে। বর্তমানে বিআইএস ১৪, ১৮ এবং ২২ ক্যারাটের গয়নায় হলমার্কিং দেয়। গয়নার দোকানে সেগুলির দাম বাধ্যতামূলক ভাবে টাঙিয়ে রাখার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন পাসোয়ান।

এ দিনের সিদ্ধান্তে খুশি গয়না শিল্প। এর ফলে ক্রেতা এবং বিক্রেতা উভয়ই উপকৃত হবেন বলে জানান ভারতে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের এমডি সোমসুন্দরম পিআর।

আরও পড়ুন: পতন অব্যাহত, দেশের আর্থিক বৃদ্ধির হার আরও কমে দাঁড়াল ৪.৫ শতাংশে, ছ’বছরে সর্বনিম্ন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hallmark Gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE