×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

এইচডিএফসি-র নতুন মোবাইল অ্যাপ অকেজো, চরম সমস্যায় গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদন
০১ ডিসেম্বর ২০১৮ ১৯:৫১
বিকল অ্যাপ খুলতে গেলে মোবাইল স্ক্রিনে ভেসে উঠছে এ রকম লেখা।

বিকল অ্যাপ খুলতে গেলে মোবাইল স্ক্রিনে ভেসে উঠছে এ রকম লেখা।

মাসের শুরুতেই এইচডিএফসি ব্যাঙ্কের মোবাইল অ্যাপ বিভ্রাট সমস্যায় ফেলেছে হাজার হাজার গ্রাহককে। এই বিভ্রাটের জেরে গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে নিজেদের নতুন মোবাইল অ্যাপ সরিয়ে নিল এইচডিএফসি ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ফলে আগামী সপ্তাহে জুড়ে মোবাইল অ্যাপ পরিষেবার সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন ওই বেসরকারি ব্যাঙ্কের গ্রাহকরা ।

গত মঙ্গলবার এইচডিএফসি ব্যাঙ্কের মোবাইল অ্যাপটিকে নতুন রূপে প্লে স্টোরে আনা হয়েছিল। যোগ করা হয়েছিল কিছু নতুন ফিচারও। কিন্তু নতুন অ্যাপের সুযোগ সুবিধা ভোগ করার সুযোগ গ্রাহকদের করে দিতে পারেনি ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

নতুন অ্যাপটি ইনস্টল করার পর যখন সেটি খোলার চেষ্টা করেছেন গ্রাহকরা, তখনই তাঁদের হতাশ হতে হয়েছে। না গ্রাহকরা অ্যাপ খুলে জানতে পেরেছেন নিজের ব্যালান্স, না পেরেছেন অন্যকে টাকা পাঠাতে। খুলতে গেলেই অ্যাপের তরফে ভেসে আসছে বার্তা, ‘‘সার্ভারে হাই ট্রাফিকের জন্য আমরা দুঃখিত। দয়া করে কিছু ক্ষণ পর চেষ্টা করুন।’’

Advertisement


এইচডিএফসি ব্যাঙ্কের নতুন মোবাইল অ্যাপটি ইনস্টল করার পর যাঁরা পুরনো অ্যাপটি ডিলিট করে দিয়েছেন, তাঁরা পড়েছেন মহা সমস্যায়। আবার যাঁদের পুরনো অ্যাপটি অটোমেটিক আপডেট হয়েছে, তাঁরাও পড়েছেন সমস্যায়।

আরও পড়ুন: টানটান লড়াইয়ের শেষ, অ্যাপলকে সরিয়ে ফের এক নম্বরে মাইক্রোসফট

ব্যাঙ্ক কর্তৃপক্ষ অবশ্য অ্যাপ সম্পর্কিত অভিযোগ স্বীকার করে নিয়েছে। এবং উদ্ভুত সমস্যার জন্য ক্ষমাও চেয়েছেন তাঁরা। এ সম্পর্কে নিজেদের অফিসিয়াল টুইটার পেজে একটি বিবৃতিও প্রকাশ করা হয়েছে। সেখানে অ্যাপ বিভ্রাটের জন্য ক্ষমা চাওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহকদের ‘ইন্টারনেট ব্যাঙ্কিং’, ‘পেজ্যাপ’, ‘মিসড-কল ব্যাঙ্কিং’ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। খুব শীঘ্র এই সমস্যার সমাধান করার আশ্বাসও দিয়েছেন তাঁরা।

স্মার্ট ফোনের যুগে এখন একটা বড় অংশের মানুষই মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যাঙ্কের কাজকর্ম সেরে নেন। আর মাসের শুরুতেই এই অ্যাপ বিভ্রাট আরও বেশি সমস্যায় ফেলেছে সাধারণ মানুষকে। অনেকেই প্রশ্ন তুলছেন, ভালভাবে যাচাই না করেই নতুন অ্যাপটিকে কেন তড়িঘড়ি আনা হল অ্যাপ স্টোরে?

আরও পড়ুন: প্রাক্তনকে বিঁধে ধাক্কা বৃদ্ধিতেই

যদিও ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ‘এইচডিএফসি ব্যাঙ্ক হিন্দি’, ‘এইচডিএফসি ব্যাঙ্ক আইআর’, ‘এইচডিএফসি ব্যাঙ্ক কিসান’ - এই অ্যাপগুলির পরিষেবা স্বাভাবিক রয়েছে।

(কোথায় বিনিয়োগ করবেন, কীভাবে বিনিয়োগ করবেন, কোথায় টাকা রাখবে বাঁচবে ট্যাক্স - জানতে পড়ুন আমাদেরব্যবসাবিভাগ।)

Advertisement