Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

টানটান লড়াইয়ের শেষ, অ্যাপলকে সরিয়ে ফের এক নম্বরে মাইক্রোসফট

নিজস্ব প্রতিবেদন
০১ ডিসেম্বর ২০১৮ ১৭:১৮
সিইও সত্য নাদেলার নেতৃত্বেই ঘুরে দাঁড়াল মাইক্রোসফট। ফাইল চিত্র।

সিইও সত্য নাদেলার নেতৃত্বেই ঘুরে দাঁড়াল মাইক্রোসফট। ফাইল চিত্র।

লড়াইটা জারি ছিল গোটা সপ্তাহ জুড়েই। পৃথিবীর সব থেকে সম্পদশালী কোম্পানির দৌড়ে অ্যাপলকে সপ্তাহের শুরু থেকেই চ্যালেঞ্জের মুখে ফেলছিল মাইক্রোসফট। সপ্তাহের শেষে অবশ্য শেষ হাসি হাসলেন বিল গেটসই। শুক্রবার পৃথিবীর সব থেকে সম্পদশালী কোম্পানির তালিকায় এক নম্বরে উঠে এল মাইক্রোসফট। শেয়ার বাজারের নিরিখে তাদের মোট সম্পত্তির পরিমাণ দাঁড়াল ৮৫১০০ কোটি ডলার। সেখানে অ্যাপলের সম্পত্তির দাঁড়াল ৮৪৭০০ কোটি ডলার। তৃতীয় স্থানে থেকে এই সপ্তাহের দৌড় শেষ করল আমাজন ডট কম।

গত এক মাসে আইফোন নির্মাতা অ্যাপলের শেয়ারের দাম পড়েছে প্রায় ২৫ শতাংশ। সেই সুযোগের সদ্ব্যবহার করেই এক নম্বরে উঠে এল মাইক্রোসফট। বিশ্ববাজারে স্মার্টফোনের চাহিদা কমে যাওয়া এবং চিনা পণ্যের উপর মার্কিন সরকারের কর বাড়ানোর আশঙ্কা থেকেই অ্যাপল কোম্পানির শেয়ারের দাম পড়ছে, এমনটাই মত বাজার বিশেষজ্ঞদের। শেয়ারের দাম কমে যাওয়ার অ্যাপলের প্রায় ২০০০০কোটি ডলার সম্পত্তি কমে গিয়েছে।

অন্য দিকে ক্লাউড পরিষেবা ব্যবসায় ভাল ফল করার কারণে গত এক মাসে ক্রমশই এগিয়ে গিয়েছে মাইক্রোসফট। শেষ পর্যন্ত সপ্তাহের শেষে এসে বাজিমাত করল তারা। পুনরুদ্ধার করল নিজেদের হারানো জায়গা। ২০০২ সালের পর এই প্রথম তারা ফিরে এল এক নম্বরে। অন্যদিকে ২০১২ সালের পর এই প্রথম এক নম্বর জায়গা হারাল অ্যাপল। পেট্রো সংস্থা এক্সনকে সরিয়ে এক নম্বরে পৌঁছেছিল তারা।

Advertisement

আরও পড়ুন: কৃষি ও শিল্পে মন্দা, জিডিপি বৃদ্ধির হার কমে ৭.১ শতাংশ

(মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, পেট্রোপণ্যের দাম বৃদ্ধি - অর্থনীতির সব খবর বাংলায় পেয়ে যান আমাদের ব্যবসা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement