Advertisement
৩০ এপ্রিল ২০২৪
LIC

তামাদি হয়ে যাওয়া পলিসির টাকা কী ভাবে ফেরত পাবেন?

আপনার যদি এলআইসির পলিসি থাকে এবং কোনও কারণে যদি আপনার পলিসি বন্ধ হয়ে গিয়ে থাকে, তা হলে পুনরায় সেটিকে চালু করা যেতে পারে।

Here is the way by which you could get your lapsed LIC policy money back

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৪
Share: Save:

কমবেশি প্রায় সমস্ত ভারতীয়ের কাছেই একটি বিশ্বাসযোগ্য এবং নির্ভরশীল বিনিয়োগ সংস্থা হল এলআইসি। এই এলআইসি থেকে একাধিক পলিসি কেনা যায়। তবে এমন অনেকেই আছেন যাঁরা সঠিক ভাবে পলিসি চালাতে পারেন না। এ ছাড়া আরও একাধিক কারণে পলিসি বন্ধ হয়ে যেতে পারে। তা হলে এ বার উপায়? চিন্তার কোনও কারণ নেই। এলআইসি পুনরুদ্ধারের মাধ্যমে আপনি ফেরত পেতে পারেন সমস্ত টাকা। কী ভাবে?

আপনার যদি এলআইসির পলিসি থাকে এবং কোনও কারণে যদি আপনার পলিসি বন্ধ হয়ে গিয়ে থাকে, তা হলে পুনরায় সেটিকে চালু করা যেতে পারে। এই সুবিধা চালু হয়েছে চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে। তামাদি হয়ে যাওয়া পলিসিকে পুনরায় চালু করার জন্য বিশেষ ভাবে প্রচার শুরু করেছে এলআইসি। ৩১ অগস্ট ২০২৩ সালে ৬৭তম বার্ষিকী উদ্‌যাপন করেছে এলআইসি। ওই দিনই এই বিশেষ প্রচার চালু করার কথা ঘোষণা করে এলআইসি।

কখন এবং কী কারণে এলআইসি পলিসি তামাদি হয়?

যদি নির্ধারিত দিনের মধ্যে প্রিমিয়াম পরিশোধ না করা হয়, তখনই এলআইসি পলিসি তামাদি হয়ে যায়। এলআইসিতে অনবরত বিমাযোগ্যতার প্রমাণ জমা দেওয়ার এবং সময়ে সময়ে নির্ধারিত হারে সুদের সঙ্গে সমস্ত প্রিমিয়াম বকেয়া পরিশোধ করার পরে পরিকল্পনার শর্তাদি অনুসারে একটি বিলম্বিত নীতি পুনঃস্থাপন করা যেতে পারে। তামাদি হওয়া পলিসি পুনরুদ্ধারের জন্য প্রথমেই সুদ-সহ জমাকৃত প্রিমিয়াম পরিশোধ করে এবং প্রয়োজনীয় তথ্য জমা করা উচিত। আপনি যে সময়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করেছেন তার উপর নির্ভর করে নির্দিষ্ট কিছু ছাড় পাওয়া যায়। সেই বিষয়গুলিও এক বার দেখে নেবেন।

তবে এই পলিসির অর্থ না দেওয়ার সময়সীমার মধ্যে যদি কারও মৃত্যু হয়ে থাকে, সে ক্ষেত্রেও ডেথ বেনিফিট পাওয়ার সুযোগ রয়েছে। যদি পলিসিধারী কমপক্ষে তিন বছর অবধি প্রিমিয়াম পরিশোধ করে থাকেন এবং পরবর্তীতে প্রিমিয়াম প্রদান বন্ধ করে দেন এবং প্রথম অপরিশোধিত প্রিমিয়ামের নির্ধারিত তারিখ থেকে ছয় মাসের মধ্যে বিমাকৃতের মৃত্যু হয়, তা হলেই ডেথ বেনিফিট পাওয়া যাবে। তবে এ ক্ষেত্রে এই সুবিধা তখনই মিলবে যখন পলিসির পরিমাণ কর্তনের পরে সম্পূর্ণ পরিশোধ করা হয়। মৃত্যুর তারিখ পর্যন্ত প্রিমিয়ামের সুদ-সহ টাকা পলিসি ধারকের মনোনীত ব্যক্তি অর্থাৎ নমিনিকে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC Policy savings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE