Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Coronavirus

তেলের করে শীর্ষে ভারত, সরব রাহুল

মঙ্গলবার মধ্যরাতে পেট্রলে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে ১৩ টাকা উৎপাদন শুল্ক ও সেস বেড়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২০ ০৩:১৭
Share: Save:

গত ২০১৪ সালের মে থেকে ২০২০-র মে। মোদী সরকারের ছয় বছরে পেট্রলে করের বোঝা বাড়ল প্রায় ২৫০%। ডিজেলে প্রায় ৮০০%।

Advertisement

মঙ্গলবার মধ্যরাতে পেট্রলে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে ১৩ টাকা উৎপাদন শুল্ক ও সেস বেড়েছে। জ্বালানিতে এই পরিমাণ করের বোঝা বাড়ানো অভূতপূর্ব। এখন তেলের দামের ৬৯ শতাংশই কর। সারা বিশ্বে এখন ভারতেই তেলের উপরে করের বোঝা সবথেকে বেশি। দ্বিতীয় স্থানে রয়েছে ইটালি। করের বোঝা সেখানে ৬৪%। প্রায় ৬৩% করের বোঝা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ফ্রান্স ও জার্মানি।

কেন্দ্রীয় সরকারের দাবি, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমে যাওয়ায় শুল্ক বাড়ালেও পেট্রল-ডিজেলের দাম বাড়ছে না। কিন্তু বিরোধীদের প্রশ্ন, বাড়তি কর না চাপালে পেট্রল-ডিজেল কম দামে মিলত। কংগ্রেস নেতা রাহুল গাঁধী বলেন, ‘‘করোনা সঙ্কটের ফলে কোটি কোটি মানুষ আর্থিক সমস্যার মুখে পড়েছেন। এই সময় দাম কমানোর বদলে কর বাড়ানোর সিদ্ধান্ত অনুচিত। এই সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত।’’

শুল্ক-সেস বাড়িয়ে চলতি অর্থ বছরে তেলের শুল্ক-সেস বাবদ বাড়তি প্রায় ১ লক্ষ ৬০ হাজার কোটি টাকা ঘরে তোলার আশা করছে অর্থ মন্ত্রক। তবে লকডাউন ও অর্থনীতির মন্দ গতির ফলে পেট্রল-ডিজেলের বিক্রি কমায় তা ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকায় নেমে আসতে পারে বলে আর্থিক উপদেষ্টা সংস্থা বার্কলেজ়-এর অনুমান। এর আগে মার্চ মাসে এক দফা শুল্ক বাড়ানো হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.