Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Tax

নিজের ট্যাক্স ক্রেডিট স্টেটমেন্ট ডাউনলোড করবেন কী ভাবে?

এই ফর্ম থেকে আপনি আপনার প্রদত্ত করের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। পাশাপাশি করের বিষয়ে আপনার ধারণাও অনেকটাই স্পষ্ট হয়ে উঠবে।

How to download form 26AS for ITR

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৮:১৫
Share: Save:

চলতি এপ্রিল ২০২৩ থেকেই শুরু হয়ে গিয়েছে নতুন আর্থিক বছর। কর দেওয়ার বিষয়ে চিন্তাভাবনাও শুরু করে দিয়েছেন করদাতারা। নতুন কর কাঠামো বেছে নেবেন নাকি পুরনোতেই আস্থা রাখবেন সেই বিষয়ে দ্বন্দ্বে রয়েছেন কর প্রদানকারীদের একাংশ। আয়কর প্রদানের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল এই ফর্ম ২৬এএস।

সবার আগে জেনে নেওয়া যাক ফর্ম ২৬এএস কী?

ফর্ম ২৬এএস হল আয়কর বিভাগের ইস্যু করা একটি ট্যাক্স ক্রেডিট স্টেটমেন্ট। মূলত প্রতি আর্থিক বছরের জন্য প্যান নম্বরের উপর ভিত্তি করে ট্যাক্স কলেকটেড অ্যাট সোর্স (টিসিএস), ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স (টিডিএস) এবং রিফান্ড ইত্যাদির মতো সমস্ত ট্যাক্স সম্পর্কিত তথ্যের রেকর্ড রাখে ফর্ম ২৬এএস। ফর্ম ২৬এএস একজন করদাতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কর নথিগুলির মধ্যে একটি। এই ফর্মটিতে মূলত আপনার প্রদত্ত করের সমস্ত বিবরণ রয়েছে। যে বিবরণ থেকে আপনি, আপনার আয় থেকে কেটে নেওয়া অর্থ এবং আপনার নিয়োগকারীর, ব্যাঙ্কের সম্পূর্ণ বিবরণ পাবেন। অর্থাৎ এই ফর্ম থেকে আপনি আপনার প্রদত্ত করের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। পাশাপাশি করের বিষয়ে আপনার ধারণাও অনেকটাই স্পষ্ট হয়ে উঠবে।

ফর্ম ২৬এএস-এ আয়কর আইন, ১৯৬১-এর ধারা ২০৩এএ, বিধি ৩১এবি-এর অধীনে বার্ষিক কর বিবরণী রয়েছে। বিবৃতিটি সরকার কর্তৃক প্রাপ্ত করের পরিমাণ প্রকাশ করে। এতে আপনার আয়ের উৎস সম্পর্কে যাবতীয় তথ্য রয়েছে যার মধ্যে মাসিক বেতন, বিনিয়োগ থেকে আয়, পেনশন, পেশাদার পরিষেবার জন্য আয় ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। পাশাপাশি এটি নির্দিষ্ট আর্থিক বছরে আপনি যে ট্যাক্স রিফান্ড পেয়েছেন তার বিবরণও আপনাকে দেখাতে সক্ষম।

ফর্ম ২৬এএস কোথায় দেখবেন?

ফর্ম ২৬এএস আপনার নেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টের মাধ্যমে বা TRACES- টিডিএস-এ দেখা যেতে পারে। এ ছাড়া ট্যাক্স বিভাগের ওয়েবসাইটে আপনার ই-রিটার্ন ফাইলিং অ্যাকাউন্টে লগ ইন করে ফর্ম ২৬এএস দেখতে পারেন।

ফর্ম ২৬এএস কাদের প্রয়োজন?

যে সমস্ত ব্যক্তির কাছে প্যান আছে এবং আর্থিক বছরে বেতন বা পেনশন, ফিক্সড ডিপোজিট বা সেভিংস অ্যাকাউন্টে সুদ,স্থা বর সম্পত্তি থেকে অর্জিত ভাড়া, ক্যাপিটাল গেনস, কোনও লভ্যাংশ ও অন্য কোনও উৎস যেখানে প্রদানকারীর দ্বারা উৎসে কর (টিডিএস) কেটে নেওয়া হয়েছে, এই ধরনের আয়ের যে কোনও একটি যদি কোনও ব্যক্তি পেয়ে থাকেন, তা হলে সেই ব্যক্তিকে ফর্ম ২৬এএস ফাইল করতে হবে। আপনি যদি নির্দিষ্ট আর্থিক বছরে কোনো উচ্চ-মূল্যের লেনদেন করে থাকেন, তাহলে সেটি ২৬এএস ফর্মে প্রদর্শিত হবে।

কী ভাবে ডাউনলোড করবেন ফর্ম ২৬এএস?

আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েবসাইট থেকে নিজের ট্যাক্স ক্রেডিট স্টেটমেন্ট বা ফর্ম ২৬এএস ডাউনলোড করা যাবে। এর জন্য প্রথমে আপনাকে ‘ই-ফাইলিং’ পোর্টালে লগইন করতে হবে অথবা https://www.incometax.gov.in/iec/foportal/ -এ যেতে হবে। এরপর মাই অ্যাকাউন্ট মেনুতে গিয়ে ভিউ ফ্রম ২৬এএস লিঙ্কে ক্লিক করতে হবে। এরপরই ডিসক্লেইমার পড়ে কনফার্ম অপশনে ক্লিক করতে হবে। এই অপশনে ক্লিক করলেই আপনাকে টিডিএস-সিপিসি পোর্টালে রিডাইরেক্ট করা হবে। টিডিএস-সিপিসি পোর্টালে গিয়ে ‘প্রসিড’-এ ক্লিক করতে হবে। প্রসিড এ ক্লিক করার পর ভিউ ট্যাক্স ক্রেডিট (ফর্ম ২৬এএস)-এ ক্লিক করবেন। তারপর ‘অ্যাসেসমেন্ট ইয়ার’ এবং ‘ভিউ টাইপ’ নির্বাচন করতে হবে। এ বার ‘ভিউ বা ডাউনলোড’ এ ক্লিক করে ট্যাক্স ক্রেডিট স্টেটমেন্ট পিডিএফ হিসাবে এক্সপোর্ট করলেই ডাউনলোড হয়ে যাবে ফর্ম ২৬এএস।

ফর্ম ২৬এএস অনুযায়ী প্রকৃত টিডিএস ও টিসিএস ক্রেডিটের মধ্যে অমিল থাকলে কী হবে?

যদি কর্তনকারীর পক্ষ থেকে কোনও ত্রুটি থাকে, তা হলে করদাতা সঠিক টিডিএসের ক্রেডিট দাবি করতে পারবেন না। করদাতাদের অবশ্যই কর্তনকারীকে ফর্ম ২৬এএস বিবৃতি সংশোধন করার কথা বলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax ITR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE