Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গোটা একটা ট্রেন ভাড়া নিয়ে বেড়াতে যেতে চান! পদ্ধতি জানলে মজাই মজা

ইন্ডিয়ার রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশেন (আইআরসিটিসি) সেই সুবিধা দেয় যাত্রীদের। যার মাধ্যমে গোটা বগি তো বটেই গোটা ট্রেনও কেউ ভা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১৪:৪৪
Save
Something isn't right! Please refresh.
গোটা বগি তো বটেই গোটা ট্রেনও কেউ ভাড়া নিতে পারেন।

গোটা বগি তো বটেই গোটা ট্রেনও কেউ ভাড়া নিতে পারেন।

Popup Close

ভিড় ট্রেনে উঠতে আর কার ভাল লাগে! ট্রেনে বন্ধুবান্ধব নিয়ে বেড়াতে যাওয়ার সময় যদি এমনটা করা যায় যে অচেনা কোনও সহযাত্রীই থাকবেন না বগিতে? কিংবা গোটা ট্রেনই যদি ভাড়া পাওয়া যায়? কেমন হয়! উপায় রয়েছে। ইন্ডিয়ার রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশেন (আইআরসিটিসি) সেই সুবিধা দেয় যাত্রীদের। যার মাধ্যমে গোটা বগি তো বটেই গোটা ট্রেনও কেউ ভাড়া নিতে পারেন।

রেলের এই পদ্ধতিকে বলা হয় ‘ফুল টারিফ রেট’ (এফটিআর)। আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকেই এফটিআর-এর সুবিধা নেওয়া যায়। যে কোনও ব্যক্তি চাইলে এসি ফার্স্ট ক্লাস, এসি টু টিয়ার, থ্রি টিয়ার, এসি চেয়ার কার, স্লিপার, এসি সেলুন কার দ্বিতীয় শ্রেণির বসার বগি গোটাটা ভাড়া নিতে পারেন।

তবে এটার জন্য আইআরসিটি-র সাধারণ ওয়েবসাইটে ((irctc.co.in) ) লগ‌ ইন করা যাবে না। এর জন্য www.ftr.irctc.co.in-এ গিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর পরে ট্রেন বা বগি গোটাটা বুক করা যাবে। কোন ট্রেন বা কোন শ্রেণির বগি নিতে চান তা জানালে একটি নতুন পাতা খুলে যাবে। সেখানে কোন রুটের কবে সফরের জন্য কতগুলি কোন শ্রেণির বগি লাগবে, বা গোটা ট্রেন চাই তা জানাতে হবে। এই ফর্ম পূরণ করার পরে জমা দিতে হবে ভাড়ার টাকা। রেল ওখানেই জানিয়ে দেবে কত ভাড়া দিতে হবে।

Advertisement

অফলাইনেও এই ভাবে ট্রেন বা বগি বুক করা যায়। তবে সেটা যে কোনও সংরক্ষণ কেন্দ্রে গেলেই হবে না। এর জন্য বড় কোনও স্টেশনে গিয়ে সংরক্ষণ সংক্রান্ত দফতরে গিয়ে শীর্ষ কর্তাদের সঙ্গে কথা বলতে হবে।

আরও কিছু নিয়ম জানা দরকার। এক জন ব্যক্তি কোনও ট্রেনের সর্বোচ্চ দু’টি বগি গোটাটা বুক করতে পারেন। আর ট্রেন বুক করতে হলে সর্বনিম্ম ১৮টি বগি নিতে হবে। আর সর্বোচ্চ ২৪টি বগি নেওয়া যায়। এর মধ্যে দু’টি জেনারেটর বগিও নিতে হবে এবং তার ভাড়া দিতে হবে। মনে রাখতে হবে, এই ভাবে ভাড়া নিয়ে শুধুই সফর করা যায়, শ্যুটিং বা অন্য কাজে ব্যবহার করা যায় না। তার জন্য আলাদা নিয়ম রয়েছে।
গোটা ট্রেনে কোনও ব্যক্তিকে ভাড়া দিলেও তা পরিচালনার দায়িত্ব রেলের হাতেই থাকে। আর সর্বশেষ যে হিসেব জানা গিয়েছে, তাতে প্রতিটি বগি পিছু ৫০ হাজার টাকা করে নিরাপত্তার জন্য জমা রাখতে হ‌য়। এ ছাড়াও সফরের সময়ে দিন পিছু প্রতিটি বগির জন্য দিতে হয় ১০ হাজার টাকা করে। বুকিং করতে হয় সফরের কমপক্ষে সাত দিন আগে। ধরা যাক কেউ ১৮ বগির ট্রেন নিলেন। এর মধ্যে দু’টি জেনারেটর বগি থাকবেই। এর জন্য রেজিস্ট্রেশন বাবদ খরচ পড়বে মোটামুটি ৯ লাখ টাকা। একবার গোটা ট্রেন বা বগি বুক করার পরে তা বাতিলও করা যায়। তবে সময় অনুযায়ী রেল ২ থেকে ২৫ শতাংশ পর্যন্ত কেটে নেয় রেল। আর রেলের কারণে বাতিল হলে গোটা রেজিস্ট্রেশনের টাকাই ফেরত পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement