Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Indian Railways: অন্যের টিকিটেও সফর করা যায় দূরপাল্লার ট্রেনে, জানা চাই রেলের পাঁচ নিয়ম

এই সুযোগ বারবার পাওয়া যায় না। একবার কোনও ব্যক্তির নাম সরিয়ে অন্য নাম হয়ে যাওয়ার পরে দ্বিতীয় ব্যক্তি আর সেই টিকিটে নামবদল করতে পারেন না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জানুয়ারি ২০২২ ১৩:২৪
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

Popup Close

সফরের সব ঠিক ছিল, কিন্তু আচমকাই শরীর খারাপ কিংবা অন্য কাজ পড়ে গিয়েছে। এ দিকে যেখানে যাওয়ার কথা, সেখানে পরিবারের প্রতিনিধিত্ব দরকার। প্রথমেই যেটা মাথায় আসে সেটা হল, একটা টিকিট বাতিল করে নতুন একটা টিকিট কাটা। কিন্তু শেষবেলায় নতুন টিকিটটি কনফার্মড হবে কি না, তা অনিশ্চিত। এই রকম পরিস্থিতি তৈরি হলে চিন্তার কারণ নেই। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী পরিবারের যে কোনও কারও নামে কাটা টিকিটে অন্য কেউ সফর করতে পারেন। এ ছাড়াও কিছু নিয়ম রয়েছে, যা জানলে একের টিকিটে অন্য জনের সফর নিয়ে কোনও চিন্তা থাকবে না।

রেলের নিয়ম অনুযায়ী কারও কাছে কনফার্মড টিকিট থাকলে তিনি সফর করতে না পারলেও তাঁর পরিবারের অন্য কেউ সফর করতে পারেন। অন্য কেউ বলতে কনফার্মড টিকিটের যাত্রীর বাবা, মা, সন্তান, স্বামী বা স্ত্রী। এই নামবদল অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতেই করা যায়। বাড়ির কাছাকাছি রেলের সংরক্ষণ কেন্দ্রে গিয়ে এটা সবচেয়ে সহজে হয়ে যায়। আর অনলাইনে করতে হলে যেতে হবে আইআরসিটিসি-র ওয়েবসাইটে। সবটাই করতে হবে ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে। রেলের কাউন্টারে অনলাইনে কাটা টিকিটের প্রিন্ট আউট নিয়ে গিয়ে অনুরোধ করতে হবে।

তবে মনে রাখতে হবে, এই সুযোগ বারবার পাওয়া যায় না। একবার কোনও ব্যক্তির নাম সরিয়ে অন্য নাম হয়ে যাওয়ার পরে দ্বিতীয় ব্যক্তি আর সেই টিকিটে নামবদল করতে পারেন না। এটাই নিয়ম। আর একসঙ্গে অনেক টিকিট কাটা থাকলে সবার নামই বদল সম্ভব নয়। সর্বোচ্চ ১০ শতাংশ নাম বদলে দেওয়া যায়।

Advertisement

নামবদল সংক্রান্ত আরও চারটি নিয়ম রয়েছে। ধরা যাক, অফিসের কাজে কোনও সরকারি কর্মী কোনও সফরে যাবেন বলে টিকিট কেটেছেন। আচমকা তাঁর বদলে অন্য কেউ যেতে চান। সে ক্ষেত্রেও নামবদলের সুযোগ পাওয়া যায়। এ ছাড়াও কোনও শিক্ষা প্রতিষ্ঠান যদি একসঙ্গে পড়ুয়াদের নিয়ে কোনও সফরের পরিকল্পনা করে এবং শেষ বেলায় ১০ শতাংশ নাম বদল করতে চায় তবে সেটাও সম্ভব। সে ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে ট্রেন ছাড়ার কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে আবেদন করতে হ‌য় রেলের কাছে।

চতুর্থ ক্ষেত্র হল বিয়েবাড়ি বা অন্য কোনও উপলক্ষে যদি একসঙ্গে অনেকের টিকিট কাটা হয় সে ক্ষেত্রেও ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে নাম বদলানোর আবেদন করা যায়। ওই দলের প্রধান হিসেবে যাঁর নাম রয়েছে, তাঁকেই আবেদন করতে হয়। এ ছাড়াও এই সুযোগ দেওয়া হয় এনসিসি (ন্যাশনাল ক্যাডেট কর্পস)-এর ক্ষেত্রে। দলের কারও নাম বদলাতে হলে আবেদন করা যায় ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement