Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Haldia

হলদিয়ায় এইচপিএলের প্রকল্পের শিলান্যাস

সংস্থাটি জানিয়েছিল, ওই কারখানাটিতে তৈরি হবে ফেনল এবং অ্যাসিটোন। এর ফলে দেশে ফেনল উৎপাদনের প্রথম সার্বিক শৃঙ্খল গড়বে হলদিয়া পেট্রোকেমিক্যালসই।

An image  of Haldia

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৮:১৫
Share: Save:

মাস দুয়েক আগে হলদিয়ায় তাদের চালু কারখানার চত্বরেই নতুন একটি প্রপিলিন কারখানা তৈরির কথা ঘোষণা করেছিল অনাবাসী বাঙালি শিল্পপতি পূর্ণেন্দু চট্টোপাধ্যায়ের চ্যাটার্জি গোষ্ঠীর সংস্থা হলদিয়া পেট্রোকেমিক্যালস (এইচপিএল)। বুধবার সেই প্রকল্পের শিলান্যাস হল। ৩০০০ কোটি টাকা বিনিয়োগে এই ক্ষেত্রে এটিই দেশের বৃহত্তম প্রকল্প। ২০২৬ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে যেটি সম্পূর্ণ হওয়ার কথা।

সংস্থাটি জানিয়েছিল, ওই কারখানাটিতে তৈরি হবে ফেনল এবং অ্যাসিটোন। এর ফলে দেশে ফেনল উৎপাদনের প্রথম সার্বিক শৃঙ্খল গড়বে হলদিয়া পেট্রোকেমিক্যালসই। এই নতুন কারখানাটি চালু হলে রাসায়নিক ব্যবসায় অতিরিক্ত ৫০০০ কোটি টাকা ব্যবসার আশা করছে তারা। গত দু’দশকে রাজ্যে রাসায়নিক শিল্পে এটিই সম্ভবত বৃহত্তম বলে দাবি সংস্থাটির। সংস্থা মতে, এই নতুন লগ্নির সূত্রে আগামী দিনে অনুসারী শিল্পেও বিনিয়োগ বাড়বে। সেই সঙ্গে সব মিলিয়ে বাড়বে কর্মসংস্থানও।

প্রসঙ্গত, বাম আমলে রাজ্যের শিল্পায়নের অন্যতম ‘শো-কেস’ প্রকল্প এইচপিএলের রাশ হাতে থাকা নিয়ে পরবর্তীকালে দ্বন্দ্ব বাধে রাজ্য সরকার এবং চ্যাটার্জি গোষ্ঠীর মধ্যে। পালাবদলের পরে ২০১৪ সালে সাময়িক বন্ধও থাকে সেটি। পরে সংস্থা নিয়ন্ত্রণের রাশ আসে চ্যাটার্জি গোষ্ঠীর হাতে। পাশাপাশি রাজ্যে প্রয়োজন মতো জমি না পেয়ে বছর দুয়েক আগে তামিলনাড়ুতে অশোধিত তেল থেকে পলিমার ও নানা ধরনের রাসায়নিক পণ্য (তেল নয়) তৈরির জন্য লগ্নির সিদ্ধান্ত নেয় চ্যাটার্জি গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Haldia Investment factory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE